টয়োটা আনছে ফিউয়েল সেল গাড়ি

toyota
সমাজের কথা ডেস্ক॥
জাপানি গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টয়োটা ২০১৫ সালের মধ্যে বাণিজ্যিকভাবে উৎপাদিত ফিউয়েল সেল গাড়ি বিক্রি শুরু করবে। সম্প্রতি জাপানের টোকিওতে আয়োজিত মোটর শোতে এই খবর জানায় টয়োটা।

সংবাদ সংস্থা বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, টোকিও মোটর শোতে ফিউয়েল-সেল কনসেপ্ট কার (এফসিভি) দেখানোর সময় এই নতুন পরিকল্পনার খবর জানিয়েছে টয়োটা। অন্যদিকে নভেম্বরের তৃতীয় সপ্তাহে একই রকম পরিকল্পনার খবর জানিয়েছিল গাড়ির বাজারে টয়োটার কোরিয়ান প্রতিদ্বন্দ্বী হিউন্দাই।

টয়োটা এবং হিউন্দাই দুটি প্রতিষ্ঠানের কোনোটিই তাদের ফিউয়েল-সেল গাড়িগুলোর দামের ব্যাপারে পরিষ্কার করে কিছু জানায়নি। তবে টয়োটার এফসিভির দাম হতে পারে ৫০ হাজার থেকে ১ লাখ মার্কিন ডলার।

বিবিসি জানিয়েছে, গাড়িগুলোতে জ্বালানি হিসেবে ব্যবহার করা হয় হাইড্রোজেন। হাইড্রোজেন থেকে উৎপাদিত বিদ্যুতে চলে গাড়িগুলো। আর বর্জ্য হিসেবে বেড়িয়ে আসে তাপ এবং পানি। ফলে পরিবেশ দূষণ কমানো সম্ভব।

খুব অল্প সময়েই চার্জ করা যায় গাড়ির ফিউসেল সেলগুলো। টোকিও অটো শোতে টয়োটার দেখানো এফসিভি চার্জ হয় কয়েক মিনিটেই। আর একবারের চার্জে ৫০০ কিলোমিটার চলে গাড়িটি।

বিবিসি অরও জানিয়েছে, ব্যাটারিচালিত গাড়িগুলোর থেকে হাইড্রোজেন ফিউসেল সেলের গাড়িগুলো দ্রুত চার্জ হওয়ায় এবং বেশি দূরত্ব পাড়ি দিতে সক্ষম হওয়ায় পরিবেশবান্ধব গাড়ির ক্রেতাদের মধ্যে এর কদরটাও বেশি।

শেয়ার