চুক্তিতে পৌঁছতে বিশ্বশক্তি ইরানের ফের আলোচনা

Geneva
বাংলানিউজ ॥
ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে চুক্তি করতে জেনেভায় ফের আলোচনায় বসতে যাচ্ছে বিশ্বশক্তি ও ইরান। শনিবার যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, রাশিয়া, চীন ও জার্মানিকে নিয়ে বিশ্বশক্তি ৫+১ এর সঙ্গে ইরানের আলোচনার পরেই চুক্তি হতে পারে বলে আশা করা হচ্ছে।
আলোচনায় যোগ দিতে এরই মধ্যে জেনেভায় পৌঁছেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। দুই সপ্তাহের ব্যবধানে দ্বিতীয় দফার এ আলোচনায় যোগ দিচ্ছেন যুক্তরাজ্য, ফ্রান্স, চীন, রাশিয়া ও জার্মানির পররাষ্ট্রমন্ত্রী। শুক্রবার ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম হেগ, ফরাসি পররাষ্ট্রমন্ত্রী লরেন্ট ফ্যাবিয়াস, রুশ পররাষ্ট্রমন্ত্রী সার্গেই ল্যাভরভ, জার্মান পররাষ্ট্রমন্ত্রী গুইডো ওয়েস্টারভেলে। জেনেভায় পৌঁছেছেন।
এ মাসের শুরুর দিকে প্রথম দফার আলোচনায় যোগ না দিলেও শনিবারের আলোচনা যোগ দেবেন চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং য়ি। তিনি শনিবার জেনেভার উদ্দেশে চীন ছেড়েছেন।
এ মাসের শুরুর দিকে সুইজারল্যান্ডের রাজধানী জেনেভায় তিনদিনব্যাপী আলোচনা করে বিশ্বশক্তি ও ইরান। ওই চুক্তির আগে আশা করা হয়েছিল, পরমাণু ইস্যু নিয়ে চুক্তি হতে পারে।
কিন্তু অজ্ঞাত কারণে অবশেষে চুক্তি ছাড়াই আলোচনা শেষ হয়। তবে আলোচনায় বেশ অগ্রগতি হয়েছে বলে দুই পক্ষ থেকে বলা হয়।
ওই সময় জানা গিয়েছিল, অর্থনৈতিক নিষেধাজ্ঞাসহ বিভিন্ন নিষেধাজ্ঞা শিথিলের বিনিময়ে পরমাণু কর্মসূচিতে ছাড় দিতে রাজি রয়েছে ইরান।
শুক্রবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যারি হার্ফ জানান, যে অগ্রগতি হয়েছে এবং চুক্তিতে পৌঁছানো যাবে-এমন আশা নিয়ে নিয়ে আরেকবার চেষ্টা চালানোর সিদ্ধান্ত নিয়েছেন কেরি।

শেয়ার