সোমবারের মধ্যে তফসিল

comisson

সমাজের কথা ডেস্ক॥ জানুয়ারির প্রথমভাগেই ভোট অনুষ্ঠানের জন্য আগামী সপ্তাহের প্রথম বা দ্বিতীয় দিনে তফসিল ঘোষণা হতে পারে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ।
শুক্রবার বিকেলে চাঁদপুরে নিজের বাড়িতে তিনি সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা জানান।
“নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্নের লক্ষ্যে ইতোমধ্যে কমিশন যাবতীয় কাজ সম্পন্ন করেছে। রবি বা সোমবার তফসিল ঘোষণার সম্ভাবনা বেশি।”
ভোটের দিনক্ষণ এখনো চূড়ান্ত না হলেও জানুয়ারির প্রথম সপ্তাহে দশম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হতে পারে বলে জানান এই কমিশনার।
সংবিধান অনুযায়ী, ২৪ জানুয়ারির মধ্যে দশম সংসদ নির্বাচনের আয়োজন করতে হবে নির্বাচন কমিশনকে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যে নিয়ম অনুযায়ী রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে দেখা করে নির্বাচনের প্রস্তুতি নিয়ে অবহিত করেছেন।
গত বুধবার তিনি সংসদের সমাপনী অধিবেশনে বলেন, “রাষ্ট্রপতিকে অনুরোধ করেছি নির্বাচনের ব্যবস্থা নিতে। নির্বাচন কমিশন এ নির্বাচনের তারিখ ঘোষণা করবে।”
নির্বাচনের সময় দায়িত্ব পালনের জন্য গঠিত ‘সর্বদলীয়’ মন্ত্রিসভার রূপরেখা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, “নির্বাচনের জন্য আমরা প্রস্তুত। সংবিধান অনুযায়ী রাষ্ট্রপ্রধানকে জানিয়ে এসেছি। তিনি আমাকে অনুমতি দিয়েছেন নির্বাচনকালে সরকার পরিচালনা অব্যাহত রাখার।”
সরকার ‘নির্বাচনকালীন’ এই মন্ত্রিসভায় যোগ দেয়ার জন্য বিরোধী দলের প্রতি আহ্বান জানালেও বিএনপি ও তাদের শরিকরা তাতে সাড়া দেয়নি।
নির্দলীয় সরকারের ব্যবস্থা না করে নির্বাচনের তফসিল দিলে দেশ অচল করে দেয়ারও হুমকি দিয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শেয়ার