॥ খুলনার দু’টি বিশ্ববিদ্যালয়ে ভর্তি যুদ্ধ ॥ পৌনে দু’হাজার আসনের বিপরীতে প্রার্থী অর্ধলাখ

এস এম সাঈদুর রহমান সোহেল, খুলনা ব্যুরো॥ আসন্ন শিক্ষাবর্ষকে সামনে রেখে স্কুল-কলেজের মত খুলনায় বিশ্ববিদ্যালয় পর্যায়েও শুরু হয়েছে ভর্তি যুদ্ধ। বিশেষ করে খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি) এবং খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এ ভর্তি হতে শিক্ষার্থীরা মরিয়া হয়ে লড়ছে। এ দু’টি প্রতিষ্ঠানের মাত্র ১ হাজার ৭৬৪টি আসনের বিপরীতে এবার প্রার্থীর সংখ্যা দাঁড়িয়েছে ৪৭ হাজার ৪১৯ জনে।
খুলনা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা বিভাগ উপ-পরিচালক এস এম আতিয়ার রহমান জানান, খুলনা বিশ্ববিদ্যালয়ে ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষে স্নাতক/স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তির জন্য এবার ৫টি স্কুলের আওতায় ২১টি ডিসিপ্লিন ও একটি ইনস্টিটিউটে মোট ৯৭৯টি আসনের বিপরীতে মোট ৩৯ হাজার ৭৯৪জন শিক্ষার্থী আবেদন করেছে। এখানে আসন প্রতি গড় আবেদন পড়েছে প্রায় ৪১ জনের মত। এর মধ্যে বিজ্ঞান প্রকৌশল ও প্রযুক্তি স্কুলের ৮টি ডিসিপ্লিনের ৩২৬টি আসনে জন্য ৮ হাজার ৯৮৯জন, জীব বিজ্ঞান স্কুলের ৭টি ডিসিপ্লিনের ৩০৭টি আসনের জন্য ১১ হাজার ২৪৬জন, ব্যবস্থাপনা ও ব্যবসায় প্রশাসন স্কুলের অধীন একটি ডিসিপ্লিনের ৫৫টি আসনের জন্য ৭ হাজার ৫৩৮জন, কলা ও মানবিক স্কুলের ২টি ডিসিপ্লিনের ১১৪টি আসনের জন্য ৫ হাজার ৮৩৮জন, সামাজিক বিজ্ঞান স্কুলের ৩টি ডিসিপিনের ১৩০টি আসনের জন্য ৫ হাজার ৬৫৪জন এবং চারুকলা ইনস্টিটিউটের ৪৭টি আসনের জন্য ৫২৯জন শিক্ষার্থীর আবেদন পাওয়া গেছে।
তিনি জানান, প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ৭, ৮ ও ৯ ডিসেম্বর অনুষ্ঠানের প্রস্তুতি চূড়ান্ত পর্যায়ে। আসন ব্যবস্থাপনা ও ইনভিজিলেশন কমিটি ইতোমধ্যে পরীক্ষা অনুষ্ঠানের বিষয়ে সভা করে সংশ্লিষ্ট বিষয়ে প্রস্তুতি নিয়েছে। তবে হরতালসহ অনিবার্য কারণে ৮ ও ৯ ডিসেম্বর পরীক্ষা গ্রহণ সম্ভব না হলে ১৩ ও ১৪ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। খুলনা বিশ্ব¦বিদ্যালয়ের ইতিহাসে এবারই আবেদনেকারীর সংখ্যা বেশী বলেও উল্লেখ করেন তিনি।
অপরদিকে, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) আসন্ন শিক্ষাবর্ষে ১ম বর্ষ বি.এস.সি. ইঞ্জিনিয়ারিং ও বিইউআরপি কোর্সে ভর্তি পরীক্ষায় ৩টি অনুষদের ১০টি বিভাগে ৭৮৫ আসনের বিপরীতে মোট পরীক্ষার্থীর সংখ্যা ৭ হাজার ৬২৫ জন। এর মধ্যে পুরকৌশল, তওইকৌশল ও যন্ত্রকৌশল অনুষদসমূহের অধীনে পুরকৌশল বিভাগে ১২০ জন, তওই কৌশল বিভাগে ১২০ জন, যন্ত্রকৌশল বিভাগে ১২০ জন, সিএসই বিভাগে ৬০ জন, ইসিই বিভাগে ৬০ জন, আইইএম বিভাগে ৬০ জন, ইউআরপি বিভাগে ৬০ জন, লেদার ইঞ্জিনিয়ারিং বিভাগে ৬০ জন, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগে ৬০ জন, এ শিক্ষাবর্ষ থেকে যাত্রা শুরু করা বিল্ডিং ইঞ্জিনিয়ারিং এন্ড কনস্ট্রাকশন ম্যানেজমেন্ট বিভাগে ৬০ জন এবং সংরক্ষিত ৫টি আসনসহ সর্বমোট ৭৮৫টি আসনে শিক্ষার্থীরা ভর্তির সুযোগ পাবে। আগামী ২৩ নভেম্বর ভর্তি পরীক্ষা গ্রহণ করা হবে। ভর্তি পরীক্ষাকে সামনে রেখে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সকল প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন করেছে।
এ ব্যাপারে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর বলেন, প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ভর্তি পরীক্ষার মাধ্যমে মেধাবী ও যোগ্য শিক্ষার্থীরা কুয়েটে ভর্তির জন্য নির্বাচিত হবে। ভর্তি পরীক্ষার যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

শেয়ার