অসচ্ছলদের আইনি সহায়তা দিতে সংসদে বিল পাস

বাংলানিউজ॥ আর্থিকভাবে অসচ্ছল, সহায়-সম্বলহীন জনগণকে সরকারি খরচে আইনগত সহায়তা প্রদান আরও কার্যকর, গতিশীল ও সেবাবান্ধব করতে জাতীয় সংসদে ‘আইনগত সহায়তা প্রদান (সংশোধন) বিল-২০১৩’ পাস হয়েছে।
মঙ্গলবার বিকেলে আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ বিলটি পাসের প্রস্তাব উত্থাপন করলে তা কণ্ঠভোটে পাস হয়।
পাস হওয়া বিলে অসচ্ছল বিচারপ্রার্থীদের আবেদন বিবেচনা করে আইনগত সহায়তা প্রদানের জন্য ‘সুপ্রিম কোর্ট কমিটি’ গঠনের বিধান রাখা হয়েছে। প্রধান বিচারপতি মনোনীত হাইকোর্টের একজন বিচারককে কমিটির চেয়ারম্যান হিসেবে রাখার প্রস্তাব রাখা হয়েছে।
কমিটিতে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সিনিয়র সহ-সভাপতি, সাধারণ সম্পাদক, মানবাধিকার ও সমাজকল্যাণ কার্যক্রম পরিচালনাকারী দু’জন জ্যেষ্ঠ আইনজীবী রাখারও বিধান রাখা হয়েছে।
গত ১০ নভেম্বর জাতীয় সংসদে বিলটি উত্থাপনের পর অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য সংশ্লিষ্ট সংসদীয় কমিটিতে পাঠানো হয়। সংসদীয় কমিটি বড় ধরনের কোনো পরিবর্তন ছাড়াই বিলটি পাসের সুপারিশ করে গত ১৮ নভেম্বর সংসদে প্রতিবেদন জমা দেয়।
এছাড়াও মঙ্গলবার সংসদে দু’টি বিল উত্থাপন করা হয়। উত্থাপিত নতুন দু’টি বিল হলো- পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে পরিচালিত গবেষণা প্রতিষ্ঠান ‘বাংলাদেশ ইন্সটিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্ট্যাডিজ’ সুষ্ঠুভাবে পরিচালনার লক্ষ্যে ‘বাংলাদেশ ইন্সটিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্ট্যাডিজ আইন-২০১৩’ উত্থাপন করেন পররাষ্ট্র মন্ত্রী ডা. দীপু মনি।
আর শিক্ষা মন্ত্রী নূরুল ইসলাম নাহিদ ‘আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউট (সংশোধন) বিল-২০১৩’ উত্থাপন করেন। বিল দু’টি অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য এক দিনের সময় দিয়ে সংশ্লিষ্ট সংসদীয় কমিটিতে পাঠানো হয়েছে।

শেয়ার