উৎসবমুখর পরিবেশে শেষ হয়েছে দুবলার চরে ঐতিহ্যবাহী রাস মেলা

rs
মংলা প্রতিনিধি॥ উৎসব মুখর পরিবেশে শেষ হয়েছে সুন্দরবনের দুবলার চরে ঐতিহ্যবাহী রাস উৎসব। শনিবার রাতে পূজা কীর্তন, গান বাজনা আর রোববার সকালে সূর্যোদয়ের সাথে সাথে পূন্যস্নানের মধ্য দিয়ে শুক্রবার শুরু হওয়া ৩ দিনব্যাপী এ মেলার সমাপ্তি ঘটে। ঈশ্বরের কৃপা লাভের জন্য এ সময় পূন্যার্থীরা শঙ্খ বাজিয়ে মন্ত্রপাঠ ও আরাধনায় মগ্ন হয়ে পড়েন।
মেলাটি মূলত হিন্দু সম্প্রদায়ের মানুষদের হলেও কালের বিবর্তনে এটি এখন পরিণত হয়েছে সব ধর্মের মানুষের মিলন মেলায়। জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে দেশের বিভিন্ন জায়গা থেকে মেলা উপলক্ষে সাগর পাড়ে সমবেত হয় নানা বয়সের আবাল বৃদ্ধ বনিতা। এ ছাড়া এ সময় বিভিন্ন দেশের নানা বিদেশী পর্যটকও মেলা আর সুন্দরবনের সৌন্দর্য উপভোগে করতে এখানে হাজির হন। মেলা উপলক্ষে সাগরপাড়ে বসেছিল কুটির শিল্পের নানা দোকান। হয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠানও। মেলা আয়োজক কমিটির সাধারণ সম্পাদক কামাল উদ্দিন জানিয়েছেন, রাজনৈতিক অস্থিরতার কারণে এবার এ উৎসবে দর্শনার্থী ও তীর্থযাত্রীদের উপস্থিতি ছিল অন্যান্য বারের তুলনায় অনেকটা কম। তিনি আরো জানান, আইন প্রয়োগকারী সংস্থাগুলোর কঠোর নিরাপত্তা বেষ্টিতে সকল তীর্থ যাত্রী ও পর্যটকরা নিরাপদে তাদের গন্তব্যে যেতে শুরু করেছে।
হিন্দু সম্প্রদায়ের মানুষেরা মনে করেন তাদের দেবতা শ্রী কৃষ্ণ এ তীর্থ স্থানে এসে পুর্নস্নান করেছেন। তারই ধারা বাহিকতায় প্রতিবছর হাজার হাজার মানুষ এখানে জড়ো হয়ে পুন্যস্নান করে। পূণার্থীদের মতে, এই স্নানের মধ্যে দিয়ে সকল পাপ মোছন হবে এবং মনষ কামনা পুরণ হয়। তাই ঈশ্বরকে খুশি করতে মেলাটি মূলত হিন্দু সম্প্রদায়ের লোক জন গত দুই যুগ ধরে জাকজমকপূর্ণভাবে পালন করে আসছে।

শেয়ার