অনলাইনে আবেদন শুরু ২০ নভেম্বর: পরীক্ষা ২৭ ডিসেম্বর ॥ জাবি সম্মান প্রথম বর্ষ ভর্তি প্রক্রিয়ায় প্রস্তুত ৮৫ কলেজ

university
ইন্দ্রজিৎ রায় ॥
জাতীয় বিশ্ববিদ্যালয়ের (জাবি) অধীনে ২০১৩-১৪ শিক্ষাবর্ষের সম্মান প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার প্রক্রিয়া শুরু হচ্ছে ২০ নভেম্বর। আগামী ৫ ডিসেম্বরের মধ্যে শিক্ষার্থীদের(www.nu.edu.bd/admission) অনলাইনে আবেদন ফরম পূরণ করে প্রিন্ট কপি সংশ্লিষ্ট কলেজে জমা দিতে হবে। আবেদন ফরম যাচাই বাছাই শেষে চূড়ান্ত তালিকায় থাকা শিক্ষার্থীরাই ২৭ ডিসেম্বর বেলা ১১ টার পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবেন। সারাদেশের ন্যায় খুলনা বিভাগের ৮৫টি সরকারি-বেসরকারি কলেজে ভর্তির প্রক্রিয়ার তোড়জোড় শুরু হয়েছে।
জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষ (সম্মান) ভর্তি কমিটির সদস্য সচিব প্রফেসর ড. মোবাশ্বেরা খানম স্বাক্ষরিত এক নির্দেশিকায় বলা হয়েছে, অনলাইনে ভর্তি পরীক্ষার আবেদন ফরম পূরণ করে প্রিন্ট কপি সংশ্লিষ্ট কলেজে জমা দিতে হবে। আবেদনের জন্য এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় ন্যূনতম ২ পয়েন্ট থাকতে হবে। যারা কোন স্বীকৃত বোর্ড ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে ২০০৯. ২০১০ ও ২০১১ এসএসসি এবং ২০১২, ২০১৩ সালে এইচএসসি উত্তীর্ণ হয়েছেন তারা আবেদনের সুযোগ পাবে। এছাড়াও এ লেভেল, ওলেভেলের উত্তীর্ণরাও শর্তপূরণ সাপেক্ষে আবেদন করতে পারবে। তবে সকল আবেদনকারীর বয়স ২০১৩ সালের ৩১ ডিসেম্বর ২২ বছরে সিমাবদ্ধ থাকতে হবে। বিস্তারিত তথ্য সংশ্লিষ্ট কলেজে ও বিশ্ববিদ্যালয়ের ওয়েব সাইটে (www.nu.edu.bd/admission) পাওয়া যাবে।
জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ খুলনা বিভাগের ১০ জেলায় কমপক্ষে ৮৫ টি সরকারি-বেসরকারি কলেজে সম্মান কোর্স চালু রয়েছে। এ কলেজগুলো ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষে সম্মান প্রথম বর্ষে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করার জন্য ইতোমধ্যে কমিটি গঠন ও কমিটির সদস্যদের প্রশিক্ষণ প্রদান করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। খুলনা বিভাগের সম্মান কোর্স চালু কলেজগুলোর মধ্যে যশোর জেলার সরকারি এমএম কলেজ, সরকারি সিটি কলেজ, সরকারি মহিলা কলেজসহ ২৬টি, ঝিনাইদহের কেসি কলেজসহ ৬টি, নড়াইলের ভিক্টোরিয়া কলেজসহ ২টি, মাগুরার সরকারি হোসেন শহীদ সোহরাওয়ার্দী কলেজসহ ৩টি কলেজ, কুষ্টিয়া জেলায় কুষ্টিয়া সরকারি কলেজসহ ৬টি, মেহেরপুর জেলার একমাত্র অনার্স কলেজ মেহেরপুর সরকারি কলেজ, চুয়াডাঙ্গা জেলার চুয়াডাঙ্গা সরকারি কলেজসহ ৩টি, খুলনা জেলার সরকারি বিএল কলেজ, আযম খান কমার্স কলেজ, হাজী মুহ্ম্মাদ মহসীন কলেজসহ ১৫টি, বাগেরহাট জেলার সরকারি পিসি কলেজসহ ৭ টি কলেজ, সাতক্ষীরা জেলার ১৬ টি কলেজে রয়েছে।
যশোর সরকারি এমএম কলেজের অধ্যক্ষ প্রফেসর এসএম ইবাদুল হক বলেন, সম্মান প্রথম বর্ষ ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটি গঠন করা হয়েছে। কমিটির ২জন সদস্যকে জাতীয় বিশ্ববিদ্যালয় প্রশিক্ষণ প্রদান করেছে। ভর্তি প্রক্রিয়ার প্রাক প্রস্তুতি শেষ হয়েছে। প্রত্যেক কলেজে সম্মান প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটি গঠন করা হয়েছে। প্রশিক্ষিত সদস্যরা ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করবেন। ফলে বিগত বছরের তুলনায় এবার জটিলতায় আর পড়তে হবে না বলে তিনি আশা প্রকাশ করেন।
তিনি আরও বলেন, অনলাইনে ভর্তি প্রক্রিয়া চালু হওয়ায় স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হয়েছে। এতে মেধাবী ও যোগ্য শিক্ষার্থীদের মূল্যায়ন সহজ হচ্ছে।

শেয়ার