মালদ্বীপের প্রেসিডেন্ট পদে শপথ নিলেন ইয়ামিন

President
বাংলানিউজ ॥
দীর্ঘ দুই বছরের রাজনৈতিক অচলাবস্থার পর মালদ্বীপের নতুন গণতান্ত্রিক প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন সাবেক স্বৈরশাসক মামুন আবদুল গাইয়ুমের সৎ ভাই ও প্রগ্রেসিভ পার্টির (পিপিএম) নেতা আবদুল্লাহ ইয়ামিন।
রোববার সংসদের বিশেষ অধিবেশনে দেশটির ষষ্ঠ প্রেসিডেন্ট হিসেবে তাকে শপথ বাক্য পাঠ করান প্রধান বিচারপতি আহমদ ফায়েজ। এ সময় নবনির্বাচিত প্রেসিডেন্টকে ২১ বার তপোধ্বনির মাধ্যমে স্বাগত জানানো হয়। একই সময় ভাইস প্রেসিডেন্ট পদে শপথ নিয়েছেন পিপিএম পার্টির নেতা মোহাম্মদ জামিল।
শপথগ্রহণের পর প্রেসিডেন্ট হিসেবে ভাষণ দানকালে ইয়ামিন জানান, বিশ্বের পর্যটকদের সবচেয়ে আকর্ষণের দ্বীপপুঞ্জ মালদ্বীপের উন্নতি ও সমৃদ্ধির পথ সুগম করার জন্য কাজ করবেন তিনি।
ইয়ামিন বলেন, আমি মালদ্বীপের জনগণের নিরাপত্তা ও এ অঞ্চলে মালদ্বীপিয়ানদের উন্নত জাতি হিসেবে প্রতিষ্ঠিত করার জন্য কাজ করবো। এছাড়া, এ অঞ্চলের অন্য দেশগুলোর সঙ্গেও আমাদের সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বজায় থাকবে।
ইয়ামিনের শপথ গ্রহণের সময় সাবেক প্রেসিডেন্ট নাশিদ ও মাওমুনও উপস্থিত ছিলেন। প্রেসিডেন্ট কার্যালয়ের মুখপাত্র ইমাদ মাসুদ জানিয়েছেন, শপথগ্রহণের এই অনুষ্ঠানে ৫০ জন সংসদ সদস্যও উপস্থিত ছিলেন।
শনিবারের তৃতীয় দফা নির্বাচনে প্রায় অবিশ্বাস্যভাবে জয়লাভ করেন পিপিএম’র প্রার্থী ইয়ামিন। নির্বাচন কমিশনের তথ্য মতে, প্রথম দুই দফা নির্বাচনে এগিয়ে থাকা ডেমোক্রেটিক পার্টির (ডিপিএম) প্রার্থী ও সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদের চেয়ে প্রায় তিন শতাংশ ভোট বেশি পেয়ে জয়লাভ করেন তিনি। নাশিদ পেয়েছেন ৪৮ দশমিক ৬১ শতাংশ ভোট, অন্যদিকে ইয়ামিন পেয়েছেন ৫১ দশমিক ৩৯ শতাংশ ভোট।
রোববার সকালে ইয়ামিনের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার আনুষ্ঠানিক ফলাফল নিশ্চিত করে দেশটির নির্বাচন কমিশন।

শেয়ার