আধুনিক নেটওয়ার্কে এরিকসন রেডিও সিস্টেম

Erecson
বাংলানিউজ ॥
অফিস কিংবা বাসায় সেলফোন নেটওয়ার্ক সিগন্যাল দুর্বলতায় ভোগান্তি পোহাতে হয়। এ ভোগান্তি থেকে স্বস্তি দিতে প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান এরিকসন বাজারে আনছে ‘এরিকসন রেডিও ডট সিস্টেম’।

আকারে এবং দেখতে খুব ছোট হলেও পণ্যটি অভ্যন্তরীণ নেটওয়ার্ক সিগন্যাল বাড়াতে কার্যকর। এ পণ্যের মাধ্যমে উচ্চগতির ইন্টারনেট ব্যবহারের সঙ্গে সুস্পষ্ট ভয়েস সেবা পাওয়া যাবে। আগামী বছরের শেষদিকে বাণিজ্যিকভাবে বাজারে ছাড়া হবে এ পণ্যটি। নির্মাতা সূত্র এ তথ্য দিয়েছে।

এরিকসন সূত্র বলছে, তথ্যপ্রযুক্তির অগ্রযাত্রায় ইন্টারনেট ও ভয়েস সেবার পণ্যগুলোর ব্যবহার বেড়েছে। ফলে ভালোমানের নেটওয়ার্ক সিগন্যালের প্রয়োজন হয় এসব পণ্যের ক্ষেত্রে। কিন্তু বড় ভবনে নেটওয়ার্ক সিগন্যাল বাড়াতে ও সেবা উন্নত করতে মোবাইল অপারেটরদের বেশ কিছু চ্যালেঞ্জ মোকাবেলা করতে হয়। নেটওয়ার্ক ডিভাইসের উচ্চমূল্যের কারণে তারা এসব ভবনে নেটওয়ার্ক সম্প্রসারণ করতে বাধাগ্রস্থ হয়। আর এসব বিষয় মাথায় রেখেই তৈরি হচ্ছে রেডিও ডট সিস্টেম।

আকারে গোলাকৃতি এ পণ্যের ওজন ৩০০ গ্রাম। ফলে যে কেউ হাতের মুঠোয় করেও এ পণ্য বহন করতে পারেন। টানা দুই বছর গবেষণা, ১৪টি প্যাটেন্টের মাধ্যমে এটি তৈরি করা হয়েছে। এতে ডট নামের অ্যান্টেনা এলিমেন্ট ব্যবহার করা হয়েছে। এটি ব্যবহারকারীদের মোবাইল ব্রডব্যান্ড সেবা দেবে। মাঝারি থেকে বড় ধরনের অভ্যন্তরীণ জায়গায় পুরোপুরিভাবে নেটওয়ার্ক সেবা দেবে এ পণ্য।

ডট স্ট্যান্ডার্ড ইন্টারনেট কেবলের মাধ্যমে যুক্ত থেকে পাওয়ার (সরাসরি বিদ্যুতের সঙ্গে যুক্ত করার প্রয়োজন নেই) নিয়ে চলে, যে কেবলটি বেস স্টেশনে যুক্ত অভ্যন্তরীণ রেডিও ইউনিটে যুক্ত থাকে। ডিভাইসটি কাভারেজের প্রয়োজনীয়তা অনুযায়ী নির্দিষ্ট জায়গায় বসানো ও আপগ্রেড করা খুবই সহজ। এটি ওয়াইফাই ও থ্রিজিপিপি নেটওয়ার্কের গ্রাহকদের সবচেয়ে ভালো সেবা পেতে সহায়তা করবে।

এরিকসন বিজনেস ইউনিট নেটওয়ার্কের প্রধান জোহান উইবার্গ বলেন, পণ্যটি অভ্যন্তরীণ ব্যবহারের ক্ষেত্রে নেটওয়ার্ক সিগন্যালের বাধা কমাবে। এটি আকারে অনেক ছোট হলেও নেটওয়ার্কের ভালো সিগন্যাল পেতে দারুণ কার্যকর, তেমনি দামেও সাশ্রয়ী।

শেয়ার