দেশের মানুষ নয়, বিদেশিনীর সম্মানে হরতালে বিরত বিএনপি

Nisha
সমাজের কথা ডেস্ক॥ এ সপ্তাহেও টানা হরতাল ডাকার জন্য প্রস্তুত ছিল বিরোধী দল। নির্দলীয় সরকারের দাবি তো আছেই। সঙ্গে যোগ হয়েছিল দলটির পাঁচ শীর্ষ নেতাকে গ্রেফতার করে রিমান্ডে নেওয়ার মত ঘটনাও। কিন্তু সামান্য কারণে হরতাল ডাকা দলটি সপ্তাহের শুরুতে হরতাল ডাকা থেকে পিছিয়ে আসে। তবে এর কারণ দেশের কোনো মানুষ নয়, একমাত্র কারণ একজন বিদেশিনী।
তবে সাধারণ কোনো বিদেশিনী নন, তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল।
সপ্তাহের শুরু থেকে তার কয়েকদিনের ঢাকা সফরকে কেন্দ্র করেই বিএনপির হরতাল থেকে পিছিয়ে আসা। আর সপ্তাহের শেষ দিনে বৃহস্পতিবার সশস্ত্র বাহিনী দিবসও বিএনপিকে ভাবিয়ে তুলেছে।
তবে এ সম্মান ও আস্থা সম্প্রতি বাংলাদেশ সফর করা কোনো মার্কিন প্রতিনিধি এমন কি ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জির ক্ষেত্রেও দেখায়নি প্রধান বিরোধী দল। তারা ভাবেনি দেশের ২১ লাখ কোমলমতি শিক্ষার্থীর কথাও। এসব শিক্ষার্থীর পরীক্ষার কথা বিবেচনায় নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বারবার অনুরোধ জানিয়েছেন হরতাল প্রত্যাখ্যান করার। কিন্তু সেসব কারণ বা আহবানে মন গলেনি বিরোধী দলের। নির্দলীয় সরকারের দাবিতে অটল থেকে তারা টানা চারদিনের হরতাল দিয়েছে।
এমনকি মার্কিন পররাষ্ট্র দপ্তরের রাজনীতি বিষয়ক আন্ডার সেক্রেটারি ওয়েন্ডি আর শারম্যানেরাকা সফরকালেও হরতাল থেকে বিরত থাকেনি বিএনপি।
দলটির এমন আচরণে বিস্মিত শারম্যান খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাত পর্যন্ত করেননি। চলতি বছরের মে মাসে ঢাকা সফর করে ওয়েন্ডি শারম্যান।
সূত্র বলছে, শারম্যানের সেই ঘটনা আন্তর্জাতিক সম্পর্ক উন্নয়নের ক্ষেত্রে বিএনপি বিরুদ্ধে নেতিবাচক ধারণা সৃষ্টি করে। তাই এবার মার্কিন এই মন্ত্রী ঢাকায় অবস্থানকালে হরতাল বা অন্য কোনো কঠোর কর্মসূচি না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দলটি।
তবে বিএনপির একাধিক সূত্র জানিয়েছে, আগামী মঙ্গল, বুধ ও বৃহস্পতিবার হরতাল দেওয়ার ডাক দিতে পারে বিএনপিসহ ১৮ দলীয় জোট। গত ৭ নভেম্বর দলের স্থায়ী কমিটির সর্বশেষ বৈঠকেও সিদ্ধান্ত হয়, নির্বাচনের তফসিল ঘোষণার আগ পর্যন্ত প্রতি সপ্তাহেই ছুটির দিন ও একটি-দুটি কার্যদিবস বাদে হরতাল কর্মসূচি থাকবে। তফসিল ঘোষণার পর অবরোধসহ আরও কঠোর কর্মসূচির পরিকল্পনা রয়েছে তাদের।
এদিকে, গত মার্চে ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জির ঢাকা সফরের সময়ও বিএনপি-জামায়াত জোট তাদের ডাকা তিনদিনের হরতাল থেকে পিছু হটেনি। এমনকি হরতাল সমর্থরা তার অবস্থান করা হোটেলের সামনেও কয়েকটি ককটেল বিস্ফোরণ ঘটায়।

বিএনপির নির্ভরযোগ্য সূত্র বলছে, ভারত ও যুক্তরাষ্ট্র যখন জঙ্গি দমনের বিষয়ে একমত ঠিক সেসময় বিএনপি হরতাল ডেকে বিদেশিদের কাছে নিজেদের জঙ্গি ও সন্ত্রাসী হিসেবে দেখাতে চায় না। এজন্যই তারা নিশা দেশাইয়ের সফরকালে হরতাল থেকে পিছিয়ে এসেছে।
তবে বিরোধী দল নিশার সফরের পরই আবারও হরতাল, অবরোধ নিয়ে পূর্ণদ্যোমে কর্মসূচিতে ঝাপিয়ে পড়বে বলেও নিশ্চিত করে সূত্রটি।
তাছাড়া রাজনৈতিক সংকট চলাকালে নিশা দেশাইয়ের ঢাকা সফরকে গুরুত্বপূর্ণও মনে করছে বিএনপি। এ সফরটি পরিচিতিমূলক সফর হলেও ধারণা করা হচ্ছে। মার্কিন এ মন্ত্রী দুই নেত্রীর সঙ্গে আলোচনায় চলমান রাজনৈতিক সংকট নিরসনের বিষয়টি তুলবেন। আর এ জন্যই মূলত তিনি দিল্লি সফরের আগে বাংলাদেশ ঘুরে যাচ্ছেন।
কূটনৈতিক সূত্র বলছে, বাংলাদেশ বিষয়ে ভারত ও যুক্তরাষ্ট্রের মধ্যকার দূরত্ব ঘোচাতেই নিশা দেশাই বাংলাদেশ হয়ে দিল্লি যাচ্ছেন।

প্রসঙ্গত, শনিবার দুপুর ১২টা ২০ মিনিটে ঢাকা পৌঁছেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল। দুদিনের সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধী দলীয় নেতা খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ করবেন তিনি।

শেয়ার