গুগল মটো-জি স্মার্টফোন

motog
বাংলানিউজ ॥
গুগল নিয়ে এসেছে নতুন স্মার্টফোন। এ খবর নতুন নয়। নিজেকে স্মার্টফোন দুনিয়ায় অপ্রতিরোধ্য করে তুলতে জনপ্রিয় মোবাইল ফোন নির্মাতা মটোরোলা ব্র্যান্ডের মোবাইল ইউনিট কিনেছে গুগল। এখন তাই বাজারে নিজেকে পরখ করে নেওয়ার চূড়ান্ত সময় এসেছে।

আর সে চূড়ান্ত দিনক্ষণও এসেছে দুয়ারে। ১৩ নভেম্বর লন্ডনে আনুষ্ঠানিকভাবে প্রদর্শিত হয়েছে গুগল-মটোরোলা জুটির ‘মটো-জি’ স্মার্টফোন। তবে আনুষ্ঠানিক ঘোষণার আগেই কিছু আগাম তথ্য ফাঁস হয়ে যায় আন্তর্জাতিক গণমাধ্যমে।

পরিপূর্ণ অ্যানড্রইড ঘরানার এ স্মার্টফোনের গবেষণা ও উৎপাদন কোডনেম ‘ডিভিএক্স/এক্সটি১০৩২’। একে মটো-জি বলা হচ্ছে। এটি গুগল-মটোরোলা যৌথউদ্যোগের দ্বিতীয় উদ্ভাবন।

তবে প্রথম ধাক্কায় মটো-এক্স স্মার্টফোন নিয়ে কারিগরি ক্রুটির সমালোচনা কুড়িয়েছে এ দুই শীর্ষ নির্মাতা। অবশ্য ক্রটি ধরা পরার মাত্রই বাজার থেকে এ পণ্য প্রত্যাহার করে নেওয়া হয়।

কারিগরি গুনে ৪.৫ ইঞ্চি হাই-ডেফিনেশন ডিসপ্লে, কোয়াড কোরপ্রসেসর এবং সবশেষ অ্যানড্রইড সিস্টেমের অটো আপডেট মটো-জি স্মার্টফোনের অন্যতম বৈশিষ্ট্য।

আর অ্যামজনের বদৌলতে অনলাইনে বিপণনযোগ্য এ স্মার্টফোনের সম্ভাব্য প্রাথমিক দাম ১৫৯.৯৯ ইউরো। প্রথম আসরে এ ফোন পেতে হলে প্রিঅর্ডার করতে হবে।

নতুন ঘরানার এ স্মার্টফোন বছরের শেষভাগে এসে নতুন করে বাজার প্রতিযোগিতাকে আবারও সরব করবে। এ ছাড়াও অ্যামাজনে প্রিঅর্ডার আর দামের হিসাবে এ স্মার্টফোন ক্রেতাদের কতটা আকৃষ্ট করতে পারে তা দেখার অপেক্ষায় থাকতে হচ্ছেই। এমন বার্তাই জানাচ্ছে গুগল ঘরানার মটো-জি স্মার্টফোন।

শেয়ার