হরতালে বেনাপোলে আটকা পড়েছে শত শত ট্রাক॥ পণ্য জট

benapol
বেনাপোল (যশোর) প্রতিনিধি॥ বিরোধীদলের ডাকা ৮৪ ঘন্টার হরতালের শেষ দিনে স্থলবন্দর বেনাপোল দিয়ে ভারতে বাংলাদেশী পণ্য রফতানি বন্ধ হয়ে গেছে। দেশের বিভিন্ন এলাকা থেকে রফতানিবাহী ট্রাক বেনাপোলে প্রবেশ করতে না পারায় বন্ধ রয়েছে রফতানি। এদিকে ভারত থেকে আমদানি পণ্য নিয়ে শত শত ট্রাক বেনাপোল বন্দরে প্রবেশ করলেও যানচলাচল বন্ধ থাকায় বন্দর অভ্যন্তরে এবং বাইপাস সড়কে আটকা পড়েছে হাজারও আমদানিবাহী ট্রাক। ফলে বন্দরে তীব্র যানও পণ্যজট দেখা দিয়েছে। বন্দর ব্যবহারকারীরাসহ হ্যান্ডলিং শ্রমিকরা কাটাচ্ছেন অলস সময়। গত ৪দিনে পণ্য বোঝাই কোন ট্রাক বন্দর ছেড়ে যায়নি।
বেনাপোল বন্দর পরিচালক তোফাজ্জেল হোসেন জানান, আমদানি-রপ্তানি বাণিজ্যে বেনাপোল বন্দর গোডাউনে পণ্যলোড-আনলোড ও শুল্ক ভবনের কার্যক্রম সচল রয়েছে। তবে গত ৪দিনে বেনাপোলে কোন রফতানিবাহী ট্রাক প্রবেশ করেনি। এদিকে ভারত থেকে শত শত আমদানিবাহী ট্রাক বেনাপোল বন্দরে প্রবেশ করতে পারলেও আমদানিবাহী ট্রাক বেনাপোল ছেড়ে যেতে পারেনি। ফলে বন্দরে আটকা পড়েছে অসংখ্য পণ্যবাহী ট্রাকসহ মালামাল।
বেনাপোলের ট্রান্সপোর্ট ব্যবসায়ী সাইফুল ইসলাম রিপন বলেন, হরতালে বন্দর থেকে পণ্য পরিবহন না হওয়ায় আমরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছি। কাঁচামালসহ বিভিন্ন পণ্য যেতে না পারায় কলকারখানা ও শিল্প প্রতিষ্ঠানের উৎপাদন ব্যাহত হচ্ছে। বাড়ছে নিত্য পণ্যের দাম। পণ্য পরিবহন হরতালের আওয়াতা মুক্ত রাখার দাবি জানান তিনি।
বন্দর হ্যান্ডলিং শ্রমিক নেতা আলহাজ্ব ইসলাম সর্দার জানান, বন্দর থেকে কোন মালবাহী ট্রাক হরতালে ছেড়ে যেতে না পারায় আটকা পড়েছে অনেক পণ্য। ট্রাক সংকটে পণ্য লোডিং বাধাগ্রস্ত হচ্ছে। ফলে শ্রমিকদের কাটাতে হচ্ছে অলস সময়।

শেয়ার