ভর্তি ফি আদায় পর্যবেক্ষণে রাখবেন হাইকোর্ট

suprimcort
বাংলানিউজ ॥
বেসরকারি স্কুল ও কলেজের ভর্তিতে সরকারি নীতিমালার বাইরে বাড়তি ফি আদায়ের বিষয়টি উচ্চ আদালতের ধারাবাহিক পর্যবেক্ষণে থাকবে বলে রায় দিয়েছেন হাইকোর্ট।
এ বিষয়ে জারি করা রুলের আংশিক মঞ্জুর করে বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি জাফর আহমদের হাইকোর্ট বেঞ্চ বৃহস্পতিবার এ রায় দেন।
যদি কোনো প্রতিষ্ঠান নীতিমালার বাইরে বাড়তি ফি আদায় করে তাহলে তার প্রতিকারের জন্য আবেদনকারীরা আদালতে আসতে পারবেন।
প্রসঙ্গত, সরকার ২০১১ সালের ডিসেম্বরে শিক্ষা প্রতিষ্ঠানের বিষয়ে একটি নীতিমালা করে। কিন্তু ভর্তি ফি আদায়ের ক্ষেত্রে এ নীতিমালা অনুসরণ না করায় বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড ট্রাস্ট সার্ভিসের (ব্লাস্ট) পক্ষে উপ-পরিচালক ফরিদা ইয়াসমিন এবং গণস্বাক্ষরতা কর্মসূচির পক্ষে নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরী রিট দায়ের করেন।
এ রিটের প্রাথমিক শুনানি নিয়ে ২০১২ সালের ৯ জানুয়ারি আদালত রুল জারি করেন। রুলে নীতিমালার বাইরে বাড়তি অর্থ আদায় কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়েছিলেন আদালত। এছাড়াও নীতিমালার আলোকে কার্যকর পদক্ষেপ নিতে সংশ্লিষ্ট ব্যক্তিদের ব্যর্থতা কেন অবৈধ হবে না, তাও রুলে জানতে চাওয়া হয়।
রিট আবেদনে শিক্ষা সচিব, অর্থ সচিব, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব, দেশের নয়টি সাধারণ ও মাদ্রাসা বোর্ডের চেয়ারম্যান, প্রাথমিক শিক্ষা অধিদফতর এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালকসহ ১৪ জনকে বিবাদী করা হয়।

শেয়ার