বিপাকে ‘রামলীলা’

ramleela
সমাজের কথা ডেস্ক॥
সিনেমা ‘রামলীলা’, তাও আবার নামের কারণে।

‘রামলীলা’ সিনেমা মুক্তি দেওয়ার বিরুদ্ধে করা পিটিশনের এক আদেশে দিল্লির একটি আদালত সিনেমাটি মুক্তির উপর স্থগিতাদেশ দিয়েছেন। হার্টথ্রুব রণবীর সিং ও দীপিকা পাড়ুকোণ জুটি অভিনীত বছরের বহুল আলোচিত ‘রামলীলা’ মুক্তি পাওয়ার কথা ছিল ১৫ নভেম্বর।

অতিরিক্ত জেলা জজ এ এস জয়চন্দ্র এক অন্তর্বর্তী আদেশে ‘রামলীলা’ পরিচালক সঞ্জয় লীলা বানসালী এবং প্রযোজনা সংস্থা ইরস ইন্টারন্যাশনালকে পরবর্তী আদেশ দেওয়া পর্যন্ত ‘রামলীলা’ নাম ব্যবহার করে সিনেমাটি মুক্তি দেওয়া থেকে বিরত থাকতে বলেছেন। এই মামলার পরবর্তী শুনানি হবে আগামী ৫ ডিসেম্বর।

‘রামলীলা’ সিনেমাটি মুক্তি দেয়ার বিরুদ্ধে তিনটি সংগঠন ও দু’জন ব্যক্তি আলাদাভাবে আদালতে পিটিশন দায়ের করেন। পিটিশন দায়েরকারী ‘প্রভু সমাজ ধার্মিক রাম লীলা কমিটি’ অভিযোগ করে, এই সিনেমাটি হিন্দু ধর্মালম্বীদের ধর্মীয় অনুভূতিতে আঘাত হেনেছে। সিনেমাটিতে যৌনতা, সহিংসতা আর অশ্রাব্য আছে।

আবেদনে উল্লেখ করা হয়, ‘রামলীলা’ নামটি দেবতা রাম’র সঙ্গে যুক্ত। নামটি শুনে মানুষ এমন প্রত্যাশা থেকে ছবিটি দেখবে যে এটা রাম’র জীবনের সঙ্গে সম্পর্কিত। কিন্তু দেখার পরে সিনেমাটি তাদের ব্যথিত করবে। এ কারণে সিনেমাটির নাম পরিবর্তন করতে হবে, যাতে পুরনো কিছু না থাকে।

মামলায় বিবাদী করা হয়েছে পরিচালক ও প্রযোজক সঞ্জয় লীলা বানসালী, প্রযোজনা সংস্থা ইরস ইন্টারন্যাশনাল মিডিয়া লিমিটেড এবং সেন্ট্রাল বোর্ড অব ফিল্ম সার্টিফিকেশনকে।

অভিযোগকারীদের মতে, বাণিজ্যিক সফলতা পাওয়ার জন্য ইচ্ছাকৃত এবং উদ্দেশ্যমূলকভাবে সিনেমাটির এমন নাম রাখা হয়েছে।

রামলীলা সিনেমাটির কাহিনী আবর্তিত হয়েছে প্রখ্যাত ইংরেজ সাহিত্যিক উইলিয়াম শেক্সপিয়রের অমর সৃষ্টি ‘রোমিও জুলিয়েটকে’ নিয়ে।

এর আগে সিনেমাটিকে নিষিদ্ধ করার আবেদন জানানো হলে আদালত তা নাকচ করে দেন।

শেয়ার