দেশের মোবাইল ব্যাংকিং গ্রাহক ১ কোটি ছাড়িয়ে

mobilecash
বাংলানিউজ॥ বাংলাদেশে মোবাইল ব্যাংকিংয়ে গ্রাহক সংখ্যা এখন এক কোটি ছাড়িয়ে গেল। এ মুহূর্তে দেশে মোবাইল ব্যাংকিংয়ের গ্রাহক সংখ্যা এক কোটি দুই লাখ ৩৫ হাজার। সবশেষ বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ তথ্য থেকে এ সংখ্যা নিশ্চিত হওয়া গেছে।
বুধবার বাংলাদেশ ব্যাংকের গভর্নর সচিবালয়ের মহাব্যবস্থাপক এএফএম আসাদুজ্জামান বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করে বলেন, অক্টোবর শেষে গ্রাহক সংখ্যা আমাদের নতুন মাইলফলক ছুঁয়েছে। এ পর্যন্ত মোবাইল ব্যাংকিংয়ের জন্য ২৬টি ব্যাংকের অনুমোদন দেওয়া হয়। এর মধ্যে ১৮টি ব্যাংক মোবাইল ব্যাংকিং কার্যক্রম শুরু করেছে। এ কারণেই দেশে মোবাইল ব্যাংকিংয়ে গ্রাহক সংখ্যা এক কোটি ছাড়িয়ে গেছে।
মোবাইল ব্যাংকিং সেবার মাধ্যমে গড়ে প্রতিদিন ১২০ থেকে ১৩০ কোটি টাকার বেশি লেনদেন করা হচ্ছে। গত এপ্রিল অবধি হিসাবে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসেস তথা মোবাইল ব্যাংকিংয়ের গ্রাহক সংখ্যা ৫০ লাখ ছাড়িয়ে যায়। গত সেপ্টেম্বর শেষে এ সংখ্যা দাঁড়ায় ৭৪ লাখ।
বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান বাংলানিউজকে বলেন, দারিদ্র ও ব্যাংকিং সেবা বহির্ভূত জনগণকে ব্যাংকিং সেবা প্রদান এবং প্রবাসীদের কষ্টার্জিত অর্থ দ্রুত, সহজ ও নিরাপদে গ্রামীণ এলাকায় প্রকৃত প্রাপকের কাছে পৌঁছে দিতে ২০১০ সালে মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসের কার্যক্রম শুরু হয়। বাংলাদেশ ব্যাংকের উদ্যোগে শুরু হওয়া এ কার্যক্রমে দেশের তফসিলি ব্যাংকগুলো এগিয়ে এসেছে।

শেয়ার