ইয়েমেনে প্রতিশোধ হামলার হুমকি আল কায়েদার

Yemen
সমাজের কথা ডেস্ক॥ উত্তর ইয়েমেনের দাম্মাজে একটি সালাফি মাদ্রাসায় শিয়া হাউথি বিদ্রোহীদের চালানো হামলার প্রতিশোধ নেয়ার অঙ্গীকার করেছে আরব উপদ্বীপের আল কায়দা (একিউএপি)।
মঙ্গলবার একিউএপির পক্ষ থেকে পাওয়া একটি বিবৃতির ভিত্তিতে সাইট মনিটরিং সার্ভিস এ তথ্য জানিয়েছে।
শিয়া অধ্যুষিত অঞ্চলের প্রাণকেন্দ্রে অবস্থিত দাম্মাজের ঐতিহ্যবাহী দার আল-হাদিস মাদ্রাসায় হাউথি ও সালাফিদের মধ্যে গত দুই সপ্তাহের সংঘর্ষে একশ জনের বেশি মানুষ নিহত হয়েছে।
এই সংঘর্ষ ইয়েমেনে সাম্প্রদায়িক উত্তেজনা আরো উসকে দিয়েছে। দক্ষিণাঞ্চলে বিচ্ছিন্নতাবাদীদের আন্দোলন, সামরিক বিভক্তি, আল কায়দার কার্যক্রম বৃদ্ধি এবং হাউথি জঙ্গিদের বিদ্রোহের কারণে ইয়েমেন গভীর রাজনৈতিক সঙ্কটে পড়েছে।
পশ্চিমা বিশ্বের আশঙ্কা, বিশৃঙ্খলা আরো বাড়লে দেশটিতে একিউএপি’র তৎপরতা বাড়বে। বড় তেল পরিবহণ পথের পাশে বিভিন্ন আন্তর্জাতিক বিমানে আক্রমণের পরিকল্পনা করে সংগঠনটি এরই মধ্যে আল কায়দার শক্তিশালী অংশ হিসেবে নিজেদের প্রমাণ করেছে।
জঙ্গি দলটির ধর্মীয় কর্মকর্তা হারিথ বিন গাজি আল-নাধারির রেকর্ড করা একটি ভিডিও বার্তায় একিউএপি প্রতিশোধ নেয়ার ওই হুমকি দেয়। ইয়েমেনের সাংবাদিক আব্দুল রাজ্জাক আল-জামাল তার ফেসবুক পেজে ভিডিও বার্তাটি পোস্ট করেন।
হারিথ তার বিবৃতিতে বলেন, “দাম্মাজের কেন্দ্রে বসবাসরত সুন্নি ভাইদের এবং অন্যান্য সুন্নি এলাকা যেখানে হাউথিরা আক্রমণ করেছে তাদের প্রতি আমরা পূর্ণ সংহতি প্রকাশ করছি।“
“সুন্নিদের ওপর তোমাদের অপরাধের শাস্তি না দিয়ে ছেড়ে দেয়া হবে না।“

শেয়ার