শর্ত সাপেক্ষে জেনেভা বৈঠকে যোগ দেবে সিরিয়া বিদ্রোহীরা

syria
বাংলানিউজ ॥
প্রস্তাবিত জেনেভা শান্তি আলোচনায় অবশেষে যোগ দিতে যাচ্ছে সিরিয়ার প্রধান বিরোধী জোট। তবে তারা যোগদানের জন্য শর্ত জুড়ে দিয়েছে।
সোমবার সকালে এক ভোটাভুটির পর সিরিয়ার ন্যাশনাল কোয়ালিশন (এসএনসি) বলেছেন, অন্তর্র্বতী সময়ে প্রেসিডেন্ট বাশার আল-আসাদের কোনো ভূমিকা থাকবে না।
অবরুদ্ধ এলাকাগুলোতে ত্রাণ সহায়তা পাঠানোর জন্য ত্রাণদাতা সংস্থাগুলোর প্রতি আহ্বান জানিয়েছে এসএনসি। নারী ও শিশুসহ সব আটকদের ছেড়ে দিতে সরকারের প্রতিও আহ্বান জানায় বিদ্রোহী জোট।
তবে সিরিয়ার সরকার জেনেভায় আলোচনার জন্য শর্ত বেঁধে দেওয়ার বিষয়টি প্রত্যাখান করেছে।
যুক্তরাষ্ট্র ও রাশিয়ার আয়োজনে নভেম্বরের শেষে ওই সম্মেলন হওয়ার কথা রয়েছে। তবে গত সপ্তাহে জাতিসংঘ ও আরব লীগের সিরিয়া বিষয়ক দূত লাখদার ব্রাহিমি জানান, সম্মেলন বিলম্বিত হবে। তিনি বলেন, বছরের শেষদিকে আলোচনাটি করার জন্য তিনি চেষ্টা চালিয়ে যাবেন।
বিদ্রোহী জোট ইস্তাম্বুলে দুদিন আলোচনার পর আলোচনায় যোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। জোটের প্রধানের কার্যালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, অন্তবর্তী সরকারের সময় প্রেসিডেন্ট আসাদের পদত্যাগের দাবির বিষয়টি পুনরায় করা হচ্ছে।
বিবৃতিতে বলা হয়েছে, অন্তবর্তী সরকারের সময় এবং ভবিষ্যত সিরিয়ায় আসাদের কোনো ভূমিকা থাকবে না।
ত্রাণ পাওয়ার নিশ্চিতা প্রদানসহ জুড়ে দেওয়া শর্তগুলো আলোচনার আগে পূরণ হলে আলোচনা যোগ দেবে বলে সময়সীমা বেঁধে দিয়েছে এসএনসি।
এসএনসির প্রধান আহমেদ জারবা আলোচনা যোগ দেওয়ার আগ্রহ প্রকাশ করলেও তার বিরোধিতা করেছে অন্যান্য বিদ্রোহী গোষ্ঠীগুলো।

শেয়ার