আগুনে ক্ষতিগ্রস্ত ইন্টারনেট আর্কাইভ ভবন

internet
সমাজের কথা ডেস্ক॥
যুক্তরাষ্ট্রের স্যান ফ্রান্সিসকোতে অবস্থিত ইন্টারনেট আর্কাইভের ভবন অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত হয়েছে।

এক প্রতিবেদনে সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ইন্টারনেট আর্কাইভটিতে ৩৬ হাজার ৪০০ কোটি ওয়েবপেইজ সংরক্ষিত ছিল।

তবে আর্কাইভ মুখপাত্র জানিয়েছেন, এ দুর্ঘটনায় কোনো ডেটা নষ্ট না হলেও তাদের আনুমানিক ছয় লাখ ডলারের ক্ষতি হয়েছে। আর্কাইভ গ্রæপটির ব্লগে এর প্রতিষ্ঠাতা ব্রিউস্টার কালে লিখেছেন, ঘটনাটি তাদের মনে করিয়ে দিয়েছে, ডিজিটাইজিং এবং প্রতিলিপি তৈরি করা, তথ্যপ্রাপ্তি ও তথ্য সংরক্ষণ দুটির জন্যই ভালো একটি কৌশল।

তিনি আরও জানিয়েছেন, বিভিন্ন জায়গার ইন্টারনেট আর্কাইভে তাদের ডেটার প্রতিলিপি সংরক্ষণ করা আছে। তাই প্রধান আর্কাইভ ভবন অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত হলেও তাদের এতোদিনের কষ্টার্জিত ফসলের কোনোকিছুই নষ্ট হয়নি। তবে ডিজিটাইজিং করা হচ্ছিল এমন কিছু জিনিস অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত হয়েছে, যা এখনও মূল্যায়ন করা হচ্ছে বলে জানিয়েছে বিবিসি।

ইন্টারনেট আর্কাইভটি বিশ্বের বিভিন্ন ডিজিটাল কন্টেন্ট সংরক্ষণ করার উদ্দেশ্যে ১৯৯৬ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। প্রতিষ্ঠানটি ওয়েব্যাক মেশিন ব্যবহার করত। গত বছরের অক্টোবরে তারা জানিয়েছিল, আর্কাইভে দশ পেটাবাইটেরও বেশি তথ্য সংরক্ষণ করা হয়েছে (এক পেটাবাইট সমান ১০০ কোটি গিগাবাইট)। এ ছাড়াও তারা বিভিন্ন আর্কাইভিং স্কিম পরিচালনা করত। অগ্নিকাণ্ডের পর আর্কাইভটি পরিচালনাকারী অলাভজনক সংগঠনটি এ জন্য অর্থসাহায্য চেয়েছে।

শেয়ার