হরতালে ফের পেছাচ্ছে জেএসসি-জেডিসি পরীক্ষা

jsc
বাংলানিউজ ॥
প্রথম দু’দিনের জেএসসি-জেডিসি পরীক্ষা হরতালের হোঁচট খেয়ে পিছিয়ে যাওয়ার পর আবারও তিন দিনের হরতাল ডেকেছে বিরোধী দল। ফলে আবারও পেছাচ্ছে তিন দিনের পরীক্ষা।
রোববার সকাল থেকে মঙ্গলবার পর্যন্ত টানা ৭২ ঘণ্টার হরতাল ডাকায় এই সময়ের মধ্যে পরীক্ষা সূচিতে থাকা জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষাগুলো কবে হবে সে সিদ্ধান্ত জানা যাবে শনিবার।
ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি অধ্যাপক তাসলিমা বেগম শুক্রবার সন্ধ্যায় বাংলানিউজকে বলেন, মন্ত্রী-সচিবের সঙ্গে আলোচনা করে শনিবার পরীক্ষার নতুন তারিখ জানানো হবে।
অর্থাৎ ১০, ১১ ও ১২ নভেম্বর জেএসসি-জেডিসির নির্ধারিত বিষয়ের পরীক্ষা পিছিয়ে যাচ্ছে।
১০ নভেম্বর জেএসসিতে ইংরেজি দ্বিতীয় পত্র, ১১ নভেম্বর বিজ্ঞান/সাধারণ বিজ্ঞান এবং ১২ নভেম্বর ইসলাম ও নৈতিক শিক্ষা/ইসলাম শিক্ষা, হিন্দুধর্ম ও নৈতিক শিক্ষা/হিন্দু ধর্ম শিক্ষা, বৌদ্ধধর্ম ও নৈতিক শিক্ষা/বৌদ্ধধর্ম শিক্ষা এবং খ্রিস্টধর্ম ও নৈতিক শিক্ষা/খ্রিস্টধর্ম শিক্ষা বিষয়ের পরীক্ষা সূচিতে ছিল।
আর জেডিসিতে ১০ নভেম্বর ইংরেজি (অনিয়মিত পরীক্ষার্থীদের জন্য) ও ইংরেজি প্রথম পত্র, ১১ নভেম্বর ইংরেজি দ্বিতীয় পত্র এবং ১২ নভেম্বর বাংলা সাহিত্য (অনিয়মিত পরীক্ষার্থীদের জন্য) ও বাংলা প্রথম পত্রের পরীক্ষা ছিল।
গত ৪, ৫ ও ৬ নভেম্বরও হরতাল পালন করে বিরোধীদল। ফলে ৪ ও ৬ নভেম্বরের জেএসসি-জেডিসির চারটি বিষয়ের পরীক্ষা পিছিয়ে নেওয়া হয়। শুক্র ও শনিবার সেসব পরীক্ষা হচ্ছে।
উল্লেখ্য, এবারের জেএসসি-জেডিসি পরীক্ষায় ১৯ লাখ দুই হাজার ৭৪৬ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে।

শেয়ার