রোহিতের শতকে এগিয়ে ভারত

rohit
বাংলানিউজ ॥
ওয়ানডেতে ব্যাট হাতে আলো ছড়িয়েছেন আগেই। একদিনের ক্রিকেটে ১০৮ ম্যাচ অপেক্ষা শেষে মাথায় পরলেন টেস্ট ক্যাপ। অভিষেকেই বাজিমাত করলেন ডানহাতি এই ব্যাটসম্যান। শেন শিলিংফোর্ডের স্পিনে দল বিপদে পড়লেও হার না মানা শতক গড়ে ভারতকে প্রথম ইনিংসে ১২০ রানের লিড এনে দিলেন তিনি, হাতে আছে এখনও চার উইকেট।
মোহাম্মেদ সামি বল হাতে অভিষেক টেস্টে চার উইকেট নিয়ে ক্যারিবীয়দের ২৩৪ রানে বেধে দিতে বড় অবদান রাখেন। প্রথম দিন তৃতীয় সেশনের খানিকটা পরই গুটিয়ে যায় সফরকারীরা। জবাবে বিনা উইকেটে ৩৭ রানে দিন শেষ করেছিল ভারত।
কলকাতার ইডেন গার্ডেনে বুধবার দ্বিতীয় দিনের খেলা শুরু করে দলীয় স্কোরবোর্ডে ৪১ রান যোগ করতে গিয়েই পাঁচটি উইকেট হারিয়ে বসে স্বাগতিকরা।
মাঠে নামেন রোহিত, ষষ্ঠ উইকেটে অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে নিয়ে ৭৩ রানের বিপদ সামলানো জুটি গড়েন। ৬৩ বলে পাঁচ চারে ৪২ রানে টিনো বেস্টের শিকার হন ধোনি। এরপর রোহিত ও রবিচন্দ্রন অশ্বিনের সপ্তম জুটিতে লিড নেয় স্বাগতিকরা।
৯৫ বলে হাঁকানো অভিষেক ফিফটিকে তৃতীয় সেশনে শতকে পরিণত করেন রোহিত। ১৯৪ বলে ১২ চার ও এক ছয়ে ১৪তম ভারতীয় হিসেবে অভিষেকেই সেঞ্চুরি পেলেন তিনি। এই জুটিতেই শেষ হয়েছে দ্বিতীয় দিন। যোগ করেছেন ১৯৮ রান। দ্বিতীয় শতক থেকে ৮ রান দূরে আছেন অশ্বিন (৯২)। আর ১২৭ রানে অপরাজিত থেকে তৃতীয় দিন মাঠে নামবেন রোহিত।
শিলিংফোর্ড একাই নিয়েছেন চারটি উইকেট।

শেয়ার