দাঁতের সুরক্ষায় নকল দাঁত!

Teeth
সমাজের কথা ডেস্ক॥ দাঁত থাকতে যারা দাঁতের মর্যাদা বোঝেন না তাদের দাঁতের জন্য বিশ্বস্ত পাহারাদার উদ্ভাবন করেছেন বিজ্ঞানীরা। এ পাহারাদার দাঁতকে রক্ষার্থে স্বয়ংক্রিয়ভাবে খাওয়া দাওয়ার ব্যাপারে বদভ্যাসগুলো সনাক্ত করে সরাসরি ডেন্টিস্টের কাছে তথ্য পাঠাবে।

সম্প্রতি ন্যাশনাল তাইওয়ান বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এমন সেন্সরবিশিষ্ট পরিধেয় দাঁত উদ্ভাবন করেছেন।
ললিপপ, কফি, সিগারেট দাঁতের জন্য ক্ষতিকারক এমন অন্য যে কোনো খাবার এবং খাওয়ার ব্যাপারে কী কী বদ অভ্যাস রয়েছে এ সম্বন্ধে চিকিৎসককে যদি সঠিক তথ্য না জানানো হয় তাহলে তিনি সঠিক পরামর্শ দিতে পারবেন না। তাই দাঁতের সুরক্ষার জন্য আপনি কী খাচ্ছেন, কোনটা খাওয়া উচিৎ আর কোনটা উচিৎ নয় এ ব্যাপারে চিকিৎসককে সঠিক তথ্য সরবরাহের উদ্দেশেই এই উদ্ভাবন বলে জানিয়েছেন গবেষকরা।
এটি তৈরিতে নতুন এক ধরনের সেন্সর ব্যবহার করা হয়েছে যা খাওয়ার অভ্যাসগুলোর তথ্য সংরক্ষণ করবে এবং কী খাচ্ছেন সে তথ্য প্রতি মুহূর্তে ডেন্টিস্টের কাছে পাঠাবে। মুখের অভ্যন্তরের আন্দোলন নিরীক্ষণ করার জন্য এই দাঁতে একটি ছোট অ্যাকসিলারোমিটার ব্যবহার করা হয়েছে। এটি দিয়ে হাঁচি, কাশি, কোনো কিছু চিবানো বা পান করা এই জাতীয় কার্যক্রমগুলো সনাক্ত করা যাবে এবং তথ্য সংরক্ষিতও থাকবে।
এটি তৈরিতে মুখ্য ভূমিকা পালন করেছে ন্যাশনাল তাইওয়ান বিশ্ববিদ্যালয়ের সায়েন্স অ্যান্ড ইনফরমেশন ইঞ্জিনিয়ারিং এবং ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের গবেষকদের একটি সমন্বিত দল।
তারা জানান, মানুষের মুখের মধ্যে সংযুক্ত করে রাখলে এটি কথা বলা, কাশি, খাওয়া এবং পান করার মধ্যকার পরিবর্তনগত পার্থক্যগুলো ৯৩ দশমিক ৮ শতাংশ সঠিকভাবে সনাক্ত করতে পারে।
আকারে আধা ইঞ্চির চেয়ে ছোট এই সেন্সরটি কৃত্রিম দাঁত হিসেবে ব্যবহার করা যাবে। শুধু তাই নয়, আলগা দাঁতগুলোর বদলেও এই সেন্সরসম্বিলিত কৃত্রিম দাঁত ব্যবহার করা যাবে।

শেয়ার