১০ম জাতীয় সংসদ নির্বাচন ॥ যশোরের ৬ সংসসদীয় আসনে ভোটার বেড়েছে ১ লাখ ৭৭ হাজার ৪২৩

nirbachon
ই আর ইমন ॥ দশম জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে ভোটার তালিকা হালনাগাদ ও নতুন ভোটার সংযুক্তি কাজ উন্মুক্ত করে দেয়া হয়েছে। সকল উপজেলা অফিস থেকে সরাসরি ভোটার হওয়া যাচ্ছে। সর্বশেষ হিসাব অনুযায়ী যশোরের ৬টি সংসদীয় এলাকায় বর্তমান ভোটার সংখ্যা ১৮ লাখ ৬৭ হাজার ৪২৩জন। আগের তুলনায় ভোটার বেড়েছে ১লাখ ৭৭ হাজার ৪২৩জন। জেলায় এবার পুরুষ অপেক্ষা নারী ভোটার বেশী। তার মধ্যে যশোর-২, যশোর-৪ এবং যশোর-৬ কেশবপুর সংসদীয় আসনে নারী ভোটার বেড়েছে ৩৪ হাজার ২৯ জন। অপর ৩টি আসনে নারী অপেক্ষা পুরুষ ভোটার বেশী।
জেলা নির্বাচন অফিসার তারেক আহমেদ জানান, ১৮ বছর বয়স হলে যে কেউ উপজেলা অফিসে গিয়ে ভোটার হতে পারবে। তবে সে ক্ষেত্রে জন্ম নিবন্ধন সনদ কিংবা বয়সের সংশ্লিষ্ট কাগজপত্র দেখাতে হবে। এরপর যাচাই-বাছাই শেষে তাকে ভোটার করা হবে।
যশোরের ৬টি সংসদীয় আসনের সীমানা নির্ধারণ ও নির্বাচনী গেজেট অনুযায়ী বর্তমানে ভোটার সংখ্যা ১৮ লাখ ৬৭ হাজার ৪২৩জন। এর মধ্যে পুরুষ ভোটার ৯ লাখ ৪০ হাজার ২জন ও মহিলা ৯ লাখ ৭৪ হাজার ২১জন।
২০১২ সালের ৩১ জানুয়ারির আগে যশোরে ভোটার ছিল ১৭ লাখ ৩৩ হাজার ৭৮৯ জন। সে তুলনায় ভোটার বেড়েছে ১ লাখ ৭৭ হাজার ৪২৩জন। এর মধ্যে যশোর-১ সংসদীয় (শার্শা) আসনে ভোটার ২লাখ ৩৪ হাজার ৭৯০জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ১৭ হাজার ৬২৮জন ও মহিলা ১ লাখ ১৭ হাজার ১৬২ জন।
যশোর-২ সংনদীয় আননে (ঝিকরগাছা-চৌগাছা) ভোটার সংখ্যা ৩ লাখ ৫৯ হাজার ৯০৮জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৭৮ হাজার ৮৩৩ জন ও মহিলা ১ লাখ ৮১ হাজার ৭৫ জন।
যশোর-৩ সংসদীয় (সদর উপ জেলার বসুন্দিয়া ইউনিয়ন বাদে) আসনে ভোটার রয়েছে ৪ লাখ ৭৩ হাজার ৮৮৬জন। এর মধ্যে পুরুষ ২লাখ ৪৪ হাজার ১২০জন ও মহিলা ভোটার ২ লাখ ২৯ হাজার ৭৬৬জন।
যশোর-৪ (বাঘারপাড়া, অভয়নগর ও বসুন্দিয়া ইউনিয়ন) সংসদীয় আসনে ভোটার রয়েছে ৩ লাখ ৩৯ হাজার ৭২ জন। এর মধ্যে পুরুষ ভোটার রয়েছে ১ লাখ ৬৯ হাজার ২৮৩ জন ও মহিলা ১ লাখ ৯৭ হাজার ৭৮৯ জন।
যশোর-৫ সংসদীয় (মণিরামপুর) আসনে ভোটার রয়েছে ২ লাখ ৮৫ হাজার ৪৪৫জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৪২ হাজার ৯৯৬ জন ও মহিলা ভোটার ১ লাখ ৪২ হাজার ৪৪৬ জন।
যশোর-৬ (কেশবপুর) সংসদীয় আসনে ভোটার সংখ্যা ১ লাখ ৪৩ হাজার ৩৩২জন। তার মধ্যে পুরুষ ভোটার ৮৭ হাজার ১৪২ জন ও মহিলা ভোটার ৮৭ হাজার ১৮০ জন। সবচেয়ে বেশি ভোটার রয়েছে যশোর-৩ (সদর) সংসদীয় এলাকায় এবং সবচেয়ে কম ভোটার যশোর-৬ কেশবপুর সংসদীয় এলাকায়।

শেয়ার