সিরিয়ার ৯৩ লাখ মানুষের জন্য সহায়তা দরকার

Sirya
বাংলানিউজ॥ সিরিয়ার প্রায় ৯৩ লাখ মানুষের জন্য বাইরের সহায়তা দরকার বলে জানালেন জাতিসংঘের ত্রাণবিষয়ক সংস্থার প্রধান ভ্যালেরি আমোস। দেশটির মোট জনসংখ্যার প্রায় ৪০ ভাগ মানুষেরই সুস্থভাবে বেঁচে থাকতে এখন ত্রাণ সহায়তা প্রয়োজন।
জাতিসংঘের দেওয়া তথ্যানুযায়ী গত সেপ্টেম্বর মাসের পর এ সংখ্যা ৬৮ লাখ থেকে বেড়ে ৯৩ লাখে পৌঁছেছে।
জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে আমোস বলেন, প্রতিনিয়তই অপ্রতিরোধ্যভাবে এ অবস্থার অবনতি ঘটছে।
আমোস সাহায্যের জন্য নিরাপত্তা পরিষদকে ক্রমাগত চাপ দিচ্ছেন। বেসামরিক নাগরিকদের চিকিৎসা ও পুনর্বাসন সহায়তার জন্য তিনি সবাইকে এগিয়ে আসতে বলছেন বলে জানিয়েছেন তার মুখপাত্র আমান্ডা পিট।
এদিকে জাতিসংঘ ও আরব লিগের দূত লাখদার ব্রাহিমি সিরিয়া শান্তি সম্মেলনের ব্যাপারে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার কূটনীতিকদের সাথে আলোচনা করবেন।
ব্রাহিমি জেনেভায় আগামী মাসে সম্মেলনের ব্যাপারে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বাকি সদস্য ও সিরিয়ার প্রতিবেশী দেশের কূটনীতিকদের সাথেও আলোচনা করবেন।
এদিকে সমঝোতার ব্যাপারে সিরিয়া সরকার ও সরকার বিরোধী দল কেউই কোনো ছাড় দিতে চাচ্ছে না। সরকার বিরোধীরা প্রেসিডেন্ট বাশার আল-আসাদের পদত্যাগ দাবি করছে অন্যদিকে সরকার বলছে সমঝোতার ক্ষেত্রে কোনো পূর্বশর্ত দেওয়া যাবে না।
সিরিয়ায় সংকটের কারণে প্রায় ৬৫ লাখ মানুষ গৃহহারা হয়েছেন। দেশটিতে প্রায় ২৫ লাখ মানুষ এক ধরনের একঘরে অবস্থার মধ্যে রয়েছেন। সেখানে তারা পর্যাপ্ত খাদ্য পাচ্ছেন না। নেই বিদ্যুত ও চিকিৎসার কোনো ব্যবস্থা।

শেয়ার