বিশ্ব সংবাদ মাধ্যমে বিডিআর বিদ্রোহের রায়

Bdrabrod
বাংলানিউজ ॥
পিলখানায় বিডিআর (বর্তমানে বিজিবি) বিদ্রোহের মামলার রায় ঘোষিত হওয়ার পর তা গুরুত্বসহকারে প্রচার করেছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো।
মঙ্গলবার দুপুরে বিডিআর বিদ্রোহের ঘটনায় দোষী সাব্যস্ত করে ১৫২ জনের ফাঁসি, ৪২৩ জনের কারাদ- এবং নির্দোষ সাব্যস্ত করে ২৭১ জনকে খালাস দেওয়ার খবরটি তাৎক্ষণিকভাবে ব্রেকিং নিউজ হিসেবে প্রচার করে যুক্তরাজ্যভিত্তিক সংবাদ মাধ্যম বিবিসি, কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা, পাকিস্তানি সংবাদ মাধ্যম ডন।
প্রায় সমান গুরুত্ব দিয়ে এ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করে ফরাসি সংবাদ মাধ্যম এএফপি, যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদ মাধ্যম এপি, নিউইয়র্ক টাইমস, ইয়াহু নিউজ, হাফিংটন পোস্ট, ভয়েস অব আমেরিকা, যুক্তরাজ্যভিত্তিক সংবাদ মাধ্যম দ্য গার্ডিয়ান, রয়টার্স, ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি, টাইমস অব ইন্ডিয়া, ইন্ডিয়া টাইমস, হিন্দুস্তান টাইমস, দ্য হিন্দু, ইন্ডিয়ান এক্সপ্রেস, প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া (পিটিআই), মিশরভিত্তিক আহরাম অনলাইন, অস্ট্রেলিয়াভিত্তিক এবিসি নিউজ, সিঙ্গাপুরভিত্তিক সংবাদ মাধ্যম চ্যানেল নিউজ এশিয়াসহ বিশ্বের প্রখ্যাত সংবাদ মাধ্যমগুলো।
তাৎক্ষণিকভাবে ব্রেকিং নিউজ হিসেবে প্রচারের পর অনলাইন সংস্করণের দ্বিতীয় শীর্ষ সংবাদ হিসেবে বিডিআর বিদ্রোহের মামলার রায়ের খবর প্রকাশ করে বিবিসি।
‘বাংলাদেশে বিদ্রোহীদের মৃত্যুদ-’ শীর্ষক শিরোনামে বিবিসি তাদের প্রতিবেদনে জানায়, ২০০৯ সালে রক্তাক্ত বিডিআর বিদ্রোহের ঘটনায় দোষী সাব্যস্ত করে অন্তত ১৫০ জন জওয়ানকে মৃত্যুদ- দিয়েছেন আদালত।

শেয়ার