হরতালের আগে ১৫টি গাড়িতে আগুন

Fire
সমাজের কথা ডেস্ক॥ মতাসীন দলের সমাবেশের মধ্যেই বিরোধী দলের হরতালের আগের দিন দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত রাজধানীতে অন্তত ১৫টি গাড়ি পোড়ানো হয়েছে।
নির্দলীয় সরকারের দাবিতে সোম থেকে বুধবার পর্যন্ত ৬০ ঘণ্টার হরতাল ডেকেছে বিরোধী দল। তা শুরুর একদিন আগে রোববার এসব গাড়িতে অগ্নিসংযোগকারী কাউকে গ্রেপ্তার করতে পারেনি পুলিশ।
হরতাল ও হরতালের আগে গাড়িতে আগুন দেয়ার জন্য পুলিশ বিরোধী দলের কর্মীদের দায়ী করে এলেও বিএনপির দাবি, বিরোধী দলের আন্দোলন নস্যাৎ করতে সরকারের অনুগতরাই এই কাজ করছে।
রোববার আগুন ধরিয়ে দেয়া গাড়িগুলোর অধিকাংশই বাস, এর মধ্যে জাতিসংঘের একটি এবং সোনালী ব্যাংকের একটি স্টাফ বাসও রয়েছে।
মতিঝিল,বিজয় সরণি, শাহবাগ, মিরপুর, তেজগাঁও, গুলশান, মহাখালী, কাঁটাবন ও গুলিস্তান এলাকায় এই ১৩টি গাড়ি পোড়ানোর তথ্য পুলিশ ও অগ্নিনির্বাপণ বাহিনীর কাছে পাওয়া গেছে।
দুপুর ২টায় সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগের সমাবেশ শুরুর আগে যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালে দুই আল বদর নেতার মৃত্যুদণ্ডের রায় হয়। তার আগে সকালেই মতিঝিলে একটি গাড়ি পোড়ানো হয়।
অগ্নিনির্বাপণ বাহিনীর কেন্দ্রীয় নিয়ন্ত্রণ করে কর্মকর্তা নীলুফার ইয়াসমিন জানান, সকাল ১০টা ৪০ মিনিটের দিকে টিঅ্যান্ডটি স্কুলের সামনে একটি বাসে আগুন দেয়া হয়। তখন তাদের বাহিনীর সদস্যরা গিয়ে তা নেভায়।
এরপর পৌনে ১২টার দিকে সংসদ ভবনের কাছে বিজয় সরণিতে একটি বাসে আগুন দেয়া হয়।তারপর অল্প সময়ের ব্যবধানে বিভিন্ন স্থানে গাড়িতে আগুন দেয়া হয়।
১২টার দিকে তেজগাঁও বিএসটিআই কার্যালয়ের সামনে আরেকটি বাসে আগুন দেয়ার খবর পান অগ্নিনির্বাপন বাহিনীর কর্মীরা। বেলা ১২টার দিকে বিএনপি কার্যালয়ের সামনে একটি সিএনজি অটোরিকশায় আগুন লাগানো হয়।
বেলা ২টার দিকে মহাখালীর তিতুমীর কলেজের সামনে পরপর তিনটি হাতবোমার বিস্ফোরণ ঘটে। এ সময় কলেজের বিপরীতে পর্যটন কর্পোরেশনের হোটেলে অবকাশের সামনে একটি মিনিবাসে আগুন জ্বলতে দেখা যায়, তা স্থানীয়রাই নিভিয়ে ফেলেন।
আড়াইটার দিকে মতিঝিল রাজউক ভবনের সামনে একটি বাসে কয়েকজন যুবক আগুন দেয় বলে প্রত্যদর্শীরা জানিয়েছে। এর ১০ মিনিট পর গুলিস্তানে ইলিশ পরিবহনের একটি বাসে আগুন দেয়া হয়।
কাঁটাবনে বিকাল সাড়ে ৩টায় একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। ওই সময় অগ্নিনির্বাপণ বাহিনীর নিয়ন্ত্রণ কে দায়িত্বরত কর্মকর্তা মো. আলী জানান, তাদের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে আগুন নেভায়।
বেলা ৩টার দিকে শাহবাগে বিসিএস প্রশাসন একাডেমির সামনে একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। একই সময়ে তেঁজগাও এলাকার সাত রাস্তার মোড়ে একটি মিনি কাভার্ড ভ্যানে আগুন ধরানো হয়।
বিকাল পৌনে ৫টার দিকে মতিঝিলের সোনালী ব্যাংকের সামনে রাষ্ট্রায়ত্ত ব্যাংকটির একটি স্টাফ বাসে আগুন দেয়া হয়। একই সময় তেজগাঁও এলাকার নতুন রাস্তায় একটি সিএনজিতে আগুন ধরিয়ে দেয়া হয়।
পৌনে ৭টায় বাড্ডা নতুন বাজার এলাকায় একটি বাসে অগ্নিসংযোগ করা হয়। সন্ধ্যা ৭টার সময় গুলশান বারিধারায় ভিকটর পরিবহনের একটি বাসে এবং মিরপুর পল্লবীতে একটি গাড়িতে আগুন দেয়ার খবর পাওয়া যায়।

শেয়ার