সর্বদলীয় সরকার গঠনের প্রস্তুতি শুরু শিগগির

Pmmitting
বাংলানিউজ ॥
নির্বাচনকালীন সর্বদলীয় সরকার গঠনের প্রস্তুতি শুরু করতে যাচ্ছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকার। সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এ নিয়ে দীর্ঘ আলোচনা হয়েছে বলে বৈঠক সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।
ঠিক কবে নাগাদ এ সরকার গঠন হবে তা চূড়ান্ত না হলেও মন্ত্রিসভা এই সরকার গঠনের বিভিন্ন ধাপ ও প্রক্রিয়া নিয়ে আলোচনা করেছে বলেই জানায় সভাস্ত্রূ।
সিদ্ধান্ত হয়, সর্বদলীয় সরকার গঠনের প্রক্রিয়ার প্রথম ধাপে মন্ত্রিসভার সদস্যরা পদত্যাগ করবেন। এরপরই শুরু হবে সর্বদলীয় সরকার গঠনের কাজ।
নির্বাচিত প্রতিনিধিরা সর্বদলীয় সরকারের সদস্য হবেন। আর বিএনপি না এলে সর্বদলীয় সরকারের কাঠামোয় মহাজোটের নির্বাচিত প্রতিনিধির অংশগ্রহণ বাড়বে। সর্বদলীয় সরকারে জামায়াতের প্রতিনিধি রাখার সুযোগ থাকবে না বলেও সিদ্ধান্ত হয় মন্ত্রিসভায়।
সূত্র জানায়, সর্বদলীয় সরকারের কাঠামো বা কলেবর কেমন হবে- সেটি প্রধানমন্ত্রীর সিদ্ধান্তের ওপর নির্ভর করবে বলে একমত হয়েছে মন্ত্রিসভা।
আগামী ২৪ জানুয়ারির মধ্যে দশম সংসদ নির্বাচন অনুষ্ঠানের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। নির্বাচনকালীন এই সরকার সংবিধান মোতাবেক ‘অন্তর্বর্তী সরকার’ হিসেবে চলবে।
সর্বদলীয় সরকার গঠন ছাড়াও চলমান রাজনৈতিক পরিস্থিতির উপর আলোচনা হয়েছে সোমবারের মন্ত্রিসভা বৈঠকে।
বৈঠক সূত্র আরও জানায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্ত্রিসভার সদস্যদের সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন। বিএনপি না এলে সর্বদলীয় সরকার গঠন প্রক্রিয়ায় বাধা-বিপত্তি আসতে পারে, সেজন্যই প্রধানমন্ত্রী এই সতর্কতার নির্দেশ দিয়ে মন্ত্রী-প্রতিমন্ত্রীদের নির্বাচনের প্রস্তুতির পরামর্শ দিয়েছেন।
উল্লেখ্য, সম্প্রতি আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য দপ্তরবিহীন মন্ত্রী সুরঞ্জিত সেন গুপ্তও জানিয়েছেন, নির্বাচনকালীন সরকার গঠনের প্রক্রিয়া শুরুর অংশ হিসেবে ‘অচিরেই’ বর্তমান মন্ত্রীরা পদত্যাগ করছেন।
তিনি জানিয়েছেন, পদত্যাগের পরেই অন্তর্বর্তী সরকারের মন্ত্রিসভা গঠনের কাজ শুরু করবেন প্রধানমন্ত্রী।

শেয়ার