যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কের পর্যালোচনা করবে পাকিস্তান

pak
বাংলানিউজ :
যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কের বিষয়ে পর্যালোচনা করবে পাকিস্তান। শুক্রবার দেশটির উত্তর ওয়াজিরিস্তানে যুক্তরাষ্ট্রের ড্রোন (চালকবিহীন বিমান) হামলার প্রতিক্রিয়ায় স্বরাষ্ট্রমন্ত্রী নিসার আলী খান সাংবাদিকদের এ কথা বলেন।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে একটি উচ্চ পর্যায়ের বৈঠকের পর সাংবাদিকদের তিনি বলেন, শুক্রবার যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় পাকিস্তান তালেবান প্রধান হাকিমুল্লাহ মেহসুদ নিহত হওয়ার ঘটনায় যুক্তরাষ্ট্রের সাথে পাকিস্তানের দ্বিপাকি সম্পর্কের বিষয়ে পর্যালোচনা করা হবে।
এ নিয়ে জাতিসংঘসহ আন্তর্জাতিক বিভিন্ন মহলে কথা বলবেন বলেও অঙ্গীকার করেন তিনি। তিনি বলেন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্যকেও এ ব্যাপারে যুক্ত হতে হবে।
মন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্রের সাথে দ্বিপাকি সম্পর্ক ও চুক্তির বিষয়ে পর্যালোচনা করতে দেশটির জাতীয় নিরাপত্তা কমিটিকে (সিসিএনএস) বলা হয়েছে।
তিনি বলেন, পাকিস্তান সরকার এ ড্রোন হামলাকে কোনো বিচ্ছিন্নতাবাদীর ওপর হামলা বলে মনে করছে না। তারা মনে করছে, এ হামলা শান্তি প্রক্রিয়ার ওপরেই করা হয়েছে।
এদিকে পাকিস্তান সরকার এ হামলার প্রতিবাদে দেশটিতে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতকে তলব করেছে।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে শুক্রবারের হামলাকে পাকিস্তান ও ওই অঞ্চলে শান্তি রায় পাকিস্তানের প্রচেষ্টার বিপরীতে হামলা বলে উল্লেখ করা হয়েছে।
গত অক্টোবরে পাকিস্তানের নারীশিা আন্দোলনের কর্মী মালালা ইউসুফজাইকে হামলার পেছনেও টিটিপি যুক্ত রয়েছে।

শেয়ার