বিরল সূর্যগ্রহ দেখছে পৃথিবীবাসী

Sun
বাংলানিউজ :
দণি আফ্রিকা, ইউরোপ ও যুক্তরাষ্ট্রে শুরু হয়ে গেছে বিরল পূর্ণ সূর্যগ্রহণ দেখা। সচরাচর এ ধরনের সূর্যগ্রহণ দেখা যায় না। এ বছর এটা দ্বিতীয় সূর্যগ্রহণ। একে বার্ষিক সূর্যগ্রহণও বলা হচ্ছে।

রোববার বাংলাদেশ সময় বিকেল চারটা চার মিনিট ২৪ সেকেন্ডে পূর্ণ সূর্যগ্রহণ শুরু হয়ে রাত নয়টা ২৮ মিনিট ৩০ সেকেন্ডে শেষ হবে। আর কেন্দ্রীয় গ্রহণ বিকেল পাঁচটা পাঁচ মিনিট ১৮ সেকেন্ডে শুরু হয়ে রাত আটটা ২৭ মিনিট ৪২ সেকেন্ডে শেষ হবে।

নাসার বিজ্ঞানীরা জানিয়েছেন, লাইবেরিয়ার গ্রীনভিল শহর থেকে ৩৩০ কিলোমিটার দণিপশ্চিম দিকে উত্তর আটলান্টিক মহাসাগরে বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টা ৩৭ মিনিটে সর্বোচ্চ গ্রহণ ঘটবে। শুধুমাত্র এ স্থানেই পূর্ণ গ্রহণের সর্বোচ্চ মাত্রা হবে ১.০১৭ এবং এর স্থায়ীত্ব হবে ১ মিনিট ৪৫ সেকেন্ড।

বাংলাদেশ থেকে সরাসরি এ সূর্যগ্রহণ না দেখা গেলেও দেখা যাবে বিভূতিভূষণের উগান্ডার চাদের পাহাড় থেকে। আফ্রিকার স্বায়ত্তশাসিত গ্যাবন থেকে বাংলাদেশ সময় ৭টা ৫০ মিনিটে সবচেয়ে ভালোভাবে এ সূর্যগ্রহণ দেখা যাবে।

গ্যাবনে সম্পূর্ণরুপে সূর্যকে আড়াল করে রাখবে চাঁদ। এজন্য অবশ্য গ্যাবনবাসীকে এক মিনিট অন্ধকারে থাকতে হবে। আর এ সূর্যগ্রহণের জন্য উত্তর কেনিয়াকে ১০ সেকেন্ড অন্ধকারে কাটাতে হবে। বিনিময়ে কেনিয়াবাসী ১০ সেকেন্ড এ বিরল দৃশ্য দেখার সুযোগ পাবেন।

আফ্রিকা মহাদেশে যখন পূর্ণ গ্রহণ দেখা যাবে তখন উত্তর পূর্ব যুক্তরাষ্ট্র ও দণি ইউরোপের স্পেন, ইতালি এবং গ্রিসে আংশিকভাবে তা দেখা যাবে।

অবশ্য বিশেষজ্ঞরা খালি চোখে সূর্যগ্রহণ দেখতে নিষেধ করেছেন। বিশেষ ওয়েল্ডার চশমা অথবা পিনহোল ক্যামেরা দিয়ে সূর্যগ্রহণ দেখা সবচেয়ে নিরাপদ।

যারা সরাসরি এ সূর্যগ্রহণ দেখতে পাবেন না তাদের জন্য রয়েছে অনলাইনে দেখার ব্যবস্থা। ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে িি.িবপষরঢ়ংবপযধংবৎং.রহ-এই ওয়েবসাইটে সূর্যগ্রহণ দেখা যাবে।

বাংলাদেশ জনসংযোগ পরিদপ্তর জানিয়েছে, বাংলাদেশ সময় সন্ধ্যা ছয়টা ৪৬ মিনিট ৩০ সেকেন্ডে সর্বোচ্চ গ্রহণ ঘটবে। গ্রহণের সর্বোচ্চ মাত্রা হবে ১.০১৭ এবং এর স্থায়িত্ব হবে এক মিনিট ৪৫ সেকেন্ড।

অ্যান্টিগুয়া ও বারবুডা দ্বীপের উত্তরপূর্ব দিকে ক্যারিবীয় সাগরে স্থানীয় সময় সকাল ছয়টা ১১ মিনিট চার সেকেন্ডে গ্রহণ শুরু হয়ে আফ্রিকা মহাদেশের আলজেরিয়ার মেচেরিয়া শহরের উত্তর-পূর্ব দিকে স্থানীয় সময় দুপুর দুইটা ৫১ মিনিট ৪২ সেকেন্ডে গ্রহণ শেষ হবে।

স্থানীয় সময় সকাল ছয়টা ২০ মিনিট ১৬ সেকেন্ডে কেন্দ্রীয় গ্রহণ শুরু হয়ে আফ্রিকা মহাদেশের সোমালিয়ার গ্যালকাও শহরের দণি-পশ্চিম দিকে স্থানীয় সময় বিকাল পাঁচটা ৩৬ মিনিট ২৪ সেকেন্ডে শেষ হবে।

শেয়ার