কয়েক মিনিটেই ফুরিয়েছে ‘নেক্সাস ৫’

Nexus
বাংলানিউজ ॥
বহু আলোচিত আর প্রতীক্ষার একটি পণ্য ‘নেক্সাস ৫’। তথ্যপ্রযুক্তি শিল্পের সুপরিচিত দুই প্রতিষ্ঠান গুগল এবং এলজির এ পণ্যকে নিয়ে গুজবের অবসান ঘটেছে। গুগলের অফিসিয়াল ব্লগে সম্প্রতি নেক্সাস ফাইভ প্রকাশের ঘোষণা আসে। প্রকাশিত যেসব পণ্য-বৈশিষ্ট্য আগ্রহীদের নারাজ করেনি যে কারণেই উৎসুক ক্রেতাদের সমাগম বাড়তে থাকে।

তবে মজুত অপ্রতুলতা হতাশা সৃষ্টি করে। তথ্য মতে, বাজারে ছাড়ার কিছু ক্ষণের মধ্যেই নেক্সাস ফাইভের বিক্রি শেষ হয়। যে মুহূর্তে অস্থির ক্রেতাদের হতাশাজনক খবরটি শুনতে হয়।

পণ্যটির নির্ধারিত বৈশিষ্ট্যের মধ্যে চমকপ্রদ হলো অ্যান্ড্রয়েডের সবশেষ কিটক্যাট সংস্করণ। টানা ৭ ঘণ্টা ফোরজি ব্যবহার করা সম্ভব বলে দাবি প্রতিষ্ঠানের। ফটোগ্রাফিতে আছে অপটিক্যাল ইমেজ স্টাবলাইজেসন যুক্ত ৮ এমপি ক্যামেরা এবং ১.৩ এমপি ফ্রন্ট ফেসিং ক্যামেরা।

অন্যান্য বৈশিষ্ট্য-৪.৯৫ ইঞ্চির আইপিএস পর্দায় পিক্সেল সমন্বয় ১৯২০ বাই ১০৮০, কর্নিং গোরিলা গ্লাস থ্রি, স্ন্যাপড্রাগন ৮০০ চিপসেট, অ্যাডরিনো ৩৩০ জিপিইউ, ২ জিবি ৠাম, ওয়াইফাই, এনএফসি, ব্লুটুথ ৪.০, এ-জিপিএস। ১৬ ও ৩২ জিবি ইন্টারনাল মেমোরি, ব্যাটারি ২ হাজার ৩০০ এমএএইচ। ১৭ ঘণ্টা পর্যন্ত টকটাইম, স্টান্ডবাই টাইম ৩০০ ঘণ্টা এবং ওয়াই-ফাই ৮.৫ ঘণ্টা।

তথ্য মতে, কালো রঙের ১৬ জিবি ভার্সনটি কয়েক মিনিটের মধ্যেই গুগল প্লে স্টোরে স্টক শেষ হয়। কিন্তু স্টকে বিলম্বের কারণে ৮ নভেম্বর পর্যন্ত অপেক্ষা করতে হবে ফিরে যাওয়া ক্রেতাদের।

কালো রঙের ১৬ জিবি এবং ৩২ জিবি দুটোরই চালান হবে এদিন। সাদা রঙের ১৬ এবং ৩২ জিবি’র সময়ও পালটাবে না। এক থেকে দুই কার্যদিবসের মধ্যে যেগুলি দেওয়ার কাজ সম্পন্ন হবে।

ইউরোপভিত্তিক বিপণন মাধ্যম কারফোন ওয়ারহাউজে ১৬ জিবি’র দাম ২৯৫ পাউন্ড, গুগল প্লে স্টোরে ১৬ জিবি ২৯৯ পাউন্ড আর ৩২ জিবি’র দাম ৩৩৯ পাউন্ড।

এছাড়া নতুন ওএস সম্পর্কে বলা হয় এতে গুগল হ্যাঙ্গআউট সফট্ওয়্যার উন্নত হয়েছে। কন্ট্রাক্ট থেকে আসা সব কল সনাক্ত করা যাবে যেগুলো ব্যবহারকারীর বিভিন্ন অ্যাকাউন্টে রয়েছে।

পণ্যটিতে ‘হট ওয়ার্ড সার্চ’ ফিচারে ভয়েস কমান্ডের মাধ্যমে তথ্য জানতে পারবে ব্যবহারকারী। গুগল নাউ এর গুরুত্বও কম যাচ্ছেনা কেননা এটি ব্যবহারকারীর দরকারী কাজের কথা স্মরণ করায়। নেক্সাস ফাইভের ওজন ১৩০ গ্রাম।

শেয়ার