অন্তর্বর্তী সরকার: খালেদাকে যুক্ত করার প্রস্তাব সুরঞ্জিতের

suronjit
সমাজের কথা ডেস্ক॥ নির্বাচনকালীন ‘অন্তর্বর্তী’ সরকারের রূপরেখা তৈরিতে নির্দলীয় সরকারের দাবিতে আন্দোলনরত খালেদা জিয়ার নেতৃত্বে সংসদীয় কমিটি গঠনের প্রস্তাব দিয়েছেন সুরঞ্জিত সেনগুপ্ত।
প্রধানমন্ত্রীর প্রস্তাব মেনে নির্বাচনকালীন সর্বদলীয় সরকারে বিএনপি যাবে না বলে জানানোর পর সোমবার সংসদে এই প্রস্তাব দেন সরকারদলীয় প্রবীণ এই সংসদ সদস্য।
সংসদে অনুপস্থিত বিরোধীদলীয় নেতাকে উদ্দেশ্য করে সুরঞ্জিত বলেন, “আর লোক ক্ষয় নয়, রাজনৈতিক অস্থিতিশীলতা নয়। সংসদে আসুন, আপনার নেতৃত্বে সংসদীয় কমিটি গঠন করে অন্তর্র্বতী অথবা কেয়ারটেকার সরকার গঠন করব।”
দশম সংসদ নির্বাচনের আর কয়েকমাস বাকি থাকলেও নির্বাচনকালীন সরকার নিয়ে দুই প্রধান দলের মতদ্বন্দ্ব রয়েছে।
বিএনপি নির্বাচনের সময় নির্দলীয় সরকারের হাতে ক্ষমতা চাইলেও সংবিধান সংশোধন করে অনির্বাচিতদের হাতে ক্ষমতা দিতে নারাজ আওয়ামী লীগ।
সুরঞ্জিত বলেন, “আমরা সমঝোতার কাছাকাছি। আপনি বলছেন তত্ত্বাবধায়ক সরকার, আমরা বলছি অন্তর্বর্তী তত্ত্বাবধায়ক সরকার। আপনি বলছেন নির্দলীয়, আর আমরা বলছি সর্বদলীয়।”
নির্দলীয় সরকারের বিষয়ে আপত্তির পক্ষে যুক্তি দেখিয়ে তিনি বলেন, “গত তিন মেয়াদে তত্ত্বাবধায়ক সরকারের অভিজ্ঞতায় দেখেছি, নির্দলীয় লোক আসলে নির্দলীয় থাকে না।”
বিরোধীদলীয় নেতার উদ্দেশে সুরঞ্জিত আরো বলেন, “আমরা বহুদিন বহুবার বলার পর রূপরেখা দিলেন। জনগণ স্বস্তির নিশ্বাস ফেলল। সংসদের বাইরে আলোচনার জন্য প্রধানমন্ত্রী প্রস্তাব দিলেন।
“কিন্তু আপনি (খালেদা জিয়া) বললেন, আপনি হরতাল করবেনই, করলেনও। আপনার রূঢ় আচরণে রাজনৈতিক শিষ্টাচার পরাজিত হল।”
সংসদে সুরঞ্জিতের আগে অনির্ধারিত আলোচনায় অংশ নিয়ে তোফায়েল আহমদ নির্বাচনকালীন সর্বদলীয় সরকারে বিএনপিতে যোগ দেয়ার আহ্বান জানান। হরতাল প্রত্যাহারের জন্যও বিরোধী দলকে আহ্বান জানান তিনি।
জাসদের মঈনউদ্দিন খান বাদল বিএনপি-জামায়েতের বিরুদ্ধে আওয়ামী লীগসহ সবাইকে অস্ত্র ধরার আহ্বান জানিয়ে বলেন, “আই অ্যাম মেন্টালি রেডি টু টেকআপ আর্মস।”

শেয়ার