৪ নভেম্বর জেএসসিপরীক্ষা যশোর বোর্ডে কেন্দ্র ও বিদ্যালয় বাড়লেও পরীক্ষার্থীকম

JessoreBoard
নিজস্ব প্রতিবেদক ॥ ৪ নভেম্বর অনুষ্ঠিতব্য জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় যশোর শিক্ষা বোর্ডে গতবারের চেয়ে এবার পরীক্ষার্থী কমেছে। এ বছর বোর্ডে ১৯ কেন্দ্র ও ২টি বিদ্যালয় বাড়লেও কমেছে শিক্ষার্থী। গত বছর এ বোর্ড থেকে ১ লাখ ৮১ হাজার ৯৫ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিলেও এবার তা কমে ১ লাখ ৮১ হাজার ২০ জনে দাড়িয়েছে। নতুন সিলেবাস ও আর্থসামাজিক কারণে পরীক্ষার্থী কমেছে বলে প্রাথমিকভাবে মনে করছেন বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রণ প্রফেসর আবু দাউদ।
বোর্ড সূত্র মতে, এবার নতুন ১৯ কেন্দ্রসহ মোট ২২৮টি কেন্দ্রে জেএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এসব কেন্দ্রে ১ লাখ ৬৬ হাজার ৯০৩ জন নিয়মিত শিক্ষার্থী এবং ১৪ হাজার ১১৭ জন অনিয়মিত ছাত্রছাত্রী পরীক্ষায় অংশ নেবে। খুলনা বিভাগের ১০ জেলার ২ হাজার ৭০১ টি বিদ্যালয়ের ৮৭ হাজার ১৫৮ জন ছাত্র ও ৯৩ হাজার ৮৬২ জন ছাত্রী অংশ নেবে পরীক্ষায়।
এদিকে, চতুর্থবারের মতো অনুষ্ঠিত হতে যাওয়া জেএসসি পরীক্ষায় এবারই প্রথম নতুন সিলেবাস অনুযায়ী ১১টি বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে। শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য এবং চারু ও কারুকলা এই দুটি বিষয় শিক্ষার মৌলকাঠামোয় অর্ন্তভূক্ত হয়েছে। এজন্য শিক্ষার্থীদের একটু বাড়তি সতর্ক বা বাড়তি প্রস্তুতি নিতে হয়েছে।
তবে নতুন এ দুটি বিষয় কিশোর শিক্ষার্থীদের যুগোপযোগীভাবে প্রস্তুত করতে সহায়তা করবে বলে মনে করেন যশোর শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর আমিরুল আলম খান। তিনি বলেন, প্রতিবারের মেতা এবারও ব্যাপক উৎসাহ উদ্দীপনায় পরীক্ষা অনুষ্ঠিত হবে। শান্তিপূর্ণ ও নকলমূক্ত পরিবেশে পরীক্ষা নিতে ইতোমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

শেয়ার