সাত গ্রহের সৌরম-ল আবিষ্কার

Monggol
সমাজের কথা ডেস্ক॥
সাত গ্রহবিশিষ্ট সৌরম-ল আবিষ্কার করেছেন জ্যোতির্বিজ্ঞানীরা। পৃথিবী থেকে দুই হাজার পাচশ’ আলোকবর্ষ দূরে অবস্থান করছে কেআইসি ১১৪৪২৭৯৩ নামে নক্ষত্রটি, যাকে কেন্দ্র করে ঘুরছে সাতটি গ্রহ।
সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, দুটি ভিন্ন গবেষকদলের মতে সাত গ্রহবিশিষ্ট এ সৌরম-লের বিষয়টি একটি রেকর্ড হতে পারে।

সৌরম-লটির সঙ্গে আমাদের সৌরম-লের বেশ মিল রয়েছে। কেআইসি ১১৪৪২৭৯৩ নক্ষত্রটির সঙ্গে আমাদের সৌরম-লের পার্থক্য হচ্ছে, এর গ্রহগুলোর কক্ষপথ বেশ ছোট। আমাদের সৌরম-লে পৃথিবী থেকে সূর্যের দূরত্ব যতটুকু, ঠিক সেটুকু জায়গার মধ্যেই গ্রহগুলো কক্ষপথে আবর্তিত হচ্ছে।

বিভিন্ন গ্রহের অতিক্রম চিহ্ন ধরতে পারার উদ্দেশ্যে নাসার স্পেস টেলিস্কোপ কেপলারের পদ্ধতি সহজ করতে কম্পিউটার প্রোগ্রাম তৈরি করা হয়েছিল। এ পদ্ধতিতেই প্ল্যানেট হান্টার ওয়েবসাইটের স্বেচ্ছাসেবকরা সৌরম-লটি চিহ্নিত করেন।

এ প্রসঙ্গে ইউনিভার্সিটি অফ অক্সফোর্ডের ক্রিস লিনট জানিয়েছেন, ট্রানজিটিং প্রক্রিয়ায় বহুসংখ্যক গ্রহের অস্তিত্ব পাওয়া গেলে সে বিষয়ে ভুল হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে।

লিনট সম্প্রতি অ্যাস্ট্রোনিমকাল জার্নালে এ বিষয়ে একটি প্রতিবেদন জমা দিয়েছেন। অন্যদিকে ইউরোপের বিভিন্ন দেশের জ্যোতির্বিজ্ঞানীরাও অ্যাস্ট্রোফিজিকাল জার্নালে বিষয়টি নিয়ে পৃথক প্রতিবেদন জমা দিয়েছেন।

শেয়ার