চীনে তেলাপোকা চাষের ধুম

Telapuka
সমাজের কথা ডেস্ক॥ চীনের ক্রমবর্ধমান প্রবীন জনগোষ্ঠীর ওষুধের চাহিদা মেটাতে তারা তেলাপোকা দিয়ে এক ধরনের চিকিৎসা করেন বলে জানা গেছে। আর যেহেতু এর চাহিদা প্রবল তাই হঠাৎ কারেই নাকি বাড়তি লাভের আশায় চীনে বেড়ে গেছে তেলাপোকার চাষ।
সম্প্রদি লন্ডনের ‘দ্য টেলিগ্রাফ’ এক প্রতিবেদনে জানায়, চীনে তেলাপোকা তার ঔষধিগুণের জন্য জনপ্রিয়তা পেয়েছে। দেশটির শ্যানডং কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও শ্যানডং ইনসেক্ট অ্যাসোসিয়েসনের প্রধান লিউ ইউসেং জানান, তেলাপোকা দিয়ে বানানো ওষুধ আসলেই অলৌকিক। এগুলো একসঙ্গে অনেক রোগ সারাতে পারে। অন্যান্য ওষুধের চেয়ে এগুলো কাজও করে দ্রুত।
জানা যায়, মৃত তেলাপোকা রোদ্রে শুকিয়ে তা গুঁড়ো করে এক ধরনের ক্রিম বানানো হয়। যা ব্যবহৃত হয় অগ্নিদগ্ধ রোগীদের চিকিৎসা ও কোরিয়ায় কসমেটিক ফেসিয়াল মাস্ক হিসেবে। এছাড়া চীনের সিচুয়ান প্রদেশে তেলাপোকা থেকে তৈরি হয় ডাইরিয়ার সিরাপ, আলসার ও যক্ষার ওষুধ।
ড. লিউ ইউসেং বলেন, চীনে বয়স্ক মানুষের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। আমরা এই প্রবীণদের জন্য তেলাপোকা থেকে নতুন ধরনের ওষুধ বানাতে চেষ্টা করছি। যা পশ্চিমাদের তৈরি ওষুধের চেয়ে হবে সস্তা।
এদিকে চীনে তেলাপোকা চাষ ব্যপক হারে বেড়ে গেলেও তা সবার নজরে আসে মাত্র কিছুদিন আগে। গত আগস্টে দেশটির জিয়াংশু প্রদেশের একটি খামার থেকে অসাবধানতাবশত কোটি কোটি তেলাপোকা উড়াল দিলে তা বিভিন্ন পত্রিকায় খবর হয়।

শেয়ার