কপিরাইট ঝামেলায় ‘কৃষ থ্রি’

Krrish
সমাজের কথা ডেস্ক॥ মুম্বাই হাইকোর্টে এবার মামলা করা হয়েছে ‘কৃষ থ্রি’-এর বিরুদ্ধে। সিনেমার চিত্রনাট্য কপিরাইট আইন ভঙ্গ করেছে বলে দাবি করেছেন ভারতের মধ্য প্রদেশের এক লেখক।
প্রেস ট্রাস্ট অফ ইন্ডিয়ার খবর অনুযায়ী, আইন লঙ্ঘনের কারণে ক্ষতিপূরণ হিসেবে ২ কোটি রুপি চেয়েছেন ঐ লেখক। আর ক্ষতিপূরণ না দেওয়া পর্যন্ত ‘কৃষ থ্রি’ মুক্তি না দেওয়ার দাবি জানিয়েছেন তিনি।

উদয় সিং রাজপুত নামের ওই ব্যক্তি মধ্য প্রদেশের সাগর জেলার বাসিন্দা। সম্প্রতি তিনি এই মর্মে একটি পিটিশন করেছেন যে, ‘কৃষ টু’ সিনেমার চিত্রনাট্য লিখেছিলেন তিনি। কিন্তু এতদিন ধরে চিত্রনাট্যের লেখক হিসেবে তার নাম প্রকাশ করা হয়নি।

এদিকে সিনেমার প্রযোজক রাকেশ রোশান মামলাটির বিচার স্থগিত করার জন্য আবেদন জানিয়েছেন। তিনি অনুরোধ করেছেন যেন তার অগোচরে উদয়ের পক্ষে কোনো রায় দেওয়া না হয়।

৩০ অক্টোবর উভয় পক্ষের আবেদন পড়ে শোনানো হবে।

উদয় রাজপুত দাবি করেন, ২০০৮ সালের ২৩ জুলাই মুম্বাইয়ের ‘ফিল্ম রাইটারস এ্যাসোসিয়েশন’ দ্বারা তিনি তার লেখা চিত্রনাট্যটি ‘কৃষ টু’ নামে নিবন্ধন করিয়েছিলেন। এরপর তিনি লেখাটি রাকেশ রোশানের কাছে দেন এবং রাকেশ তাকে কথা দেন যদি লেখাটি ব্যবহার করা হয়, তাকে এর সম্মানী দেওয়া হবে।

কিন্তু উদয়ের অভিযোগ, একই লেখা ‘কৃষ টু’-এর বদলে ‘কৃষ থ্রি’ নামে চালিয়ে দিয়েছেন রাকেশ। আর এ জন্য তাকে কোনো অর্থও দেওয়া হয়নি।

তিনি আরও অভিযোগ করেছেন, সিনেমার প্রচারণার সময় চিত্রনাট্যটি নিজের লেখা বলে দাবি করেন রাকেশ। যদিও উদয়ের পিটিশন দাখিল করার আরও আগে রাকেশ মিডিয়াকে জানিয়েছেন, রুবিন ভাট নামের এক ব্যক্তি চিত্রনাট্যটি লিখেছেন এবং এটি ইস্যু হয়েছে ২০১১ সালের ৩ মার্চ।

এখন ক্ষতিপূরণ বাবদ রাকেশের কাছে ২ কোটি রুপি দাবি করেছেন উদয়,আর ১ নভেম্বর ‘কৃষ থ্রি’-এর মুক্তি বাতিল করার অনুরোধ জানিয়েছেন তিনি।

শেয়ার