নিরাপদে গাড়ি চালানোর পুরস্কার হাজার দিরহাম

Gari
বাংলানিউজ ॥
আইন মেনে নিরাপদে গাড়ি চালানোয় এক হাজার দিরহাম করে (২১ হাজার টাকারও বেশি) পুরস্কার লাভ করেছেন সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবির ৬ মোটর গাড়ি চালক।
জনগণকে উৎসাহিত করতে এই ছয় মোটর গাড়ি চালককে রোববার এমন সম্মাননা দিয়েছে দেশটির নিরাপদে গাড়ি চালনা বিষয়ক প্রচারণা সংগঠন কালটেক্স রোডস্টার।
প্রতিবছর দুই বার আনুষ্ঠানিক আয়োজনের মাধ্যমে নিরাপদে গাড়ি চালকদের এ ধরনের পুরস্কারে ভূষিত করে থাকে কালটেক্স। রোববার থেকে শুরু হওয়া প্রচারণা অনুষ্ঠান আগামী বৃহস্পতিবার পর্যন্ত চলবে। এ নিয়ে ত্রিশতম বারের মতো নিরাপদে গাড়ি চালকদের সম্মাননা দিচ্ছে সংগঠনটি।
প্রচারণা সংগঠনটির সূত্র জানায়, গাড়ির লেনে শৃঙ্খলা মানা, সিট বেল্ট পরিধান, শিশুদের নিরাপত্তা সিট ব্যবহার, নির্দেশক (ইন্ডিকেটর) ব্যবহার, গাড়ি চালনার সময় মোবাইল ব্যবহার না করা অথবা করলেও হাতে না ধরে ব্যবহারযোগ্য মোবাইল ব্যবহার করা এবং গতিসীমা বজায় রাখাসহ অন্যান্য আইন মানার ওপর ভিত্তি করে এই পুরস্কারে ভূষিত করা হয়ে থাকে।
জানা গেছে, এই মোটর গাড়ি চালকদের প্রত্যেককে নগদ এক হাজার দিরহাম ও একটি করে সনদপত্র দেওয়া হয়েছে।
রোববার’র এই সম্মাননা প্রাপ্ত ২৬ বছর বয়সী পাকিস্তানি নাগরিক ও আবর্জনার ট্রাক চালক কিসমতুল্লাহ বলেন, সম্মাননা প্রাপ্তিতে আমি গর্বিত। আমি আশা করবো, এই প্রচারণা অনুষ্ঠানের মাধ্যমে জনগণ নিরাপদে গাড়ি চালানোর ব্যাপারে আরও সচেতন হয়ে উঠবে।
প্রচারণা অনুষ্ঠানের প্রধান আয়োজক ও রোডস্টার’র প্রতিষ্ঠাতা প্রধান রোশনারা সাইত বলেন, যত প্রচারণাই হোক না কেন, জনগণের মধ্যে নিরাপদে গাড়ি চালানোর ব্যাপারটি যতদিন না অভ্যাস হিসেবে গড়ে উঠবে, ততদিন পর্যন্ত কেউ নিরাপদ চালক হয়ে উঠতে পারবে না।
নিরাপদে গাড়ি চালানোর জন্য জনগণকে উৎসাহিত ও এই প্রচারণায় তাদের অংশগ্রহণ বাড়াতেই দ্বিবার্ষিক এই সম্মাননা প্রদানের আয়োজন করা হয়ে থাকে বলে জানান রোশনারা।

শেয়ার