সিবিআই’র মুখোমুখি হতে প্রস্তুত মনমোহন

monmohon
সমাজের কথা ডেস্ক ॥ দেশের সর্বোচ্চ ক্ষমতাধর ব্যক্তি হলেও নিজে আইনের ঊর্ধ্বে নন উল্লেখ কেন্দ্রীয় তদন্ত সংস্থার (সিবিআই) মুখোমুখি হতে প্রস্তুত বলে জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং। একই সঙ্গে কয়লা কেলেঙ্কারি তদন্তের বিষয়ে কিছু লুকোনোর নেই বলেও স্পষ্ট জানিয়ে দিয়েছেন তিনি।
চীন ও রাশিয়া সফর শেষে ফিরে বৃহস্পতিবার রাতে সংবাদ মাধ্যমগুলোকে কয়লা কেলেঙ্কারি ইস্যুতে নিজের অবস্থানের কথা পরিষ্কার করে এ বক্তব্য দেন মনমোহন।
২০০৪ সাল থেকে ২০০৬ সাল পর্যন্ত কয়লা মন্ত্রণালয় মনমোহনের অধীনেই ছিল। তখন বেআইনিভাবে আদিত্য বিরলা গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান হিন্দালকো ইন্ডাস্ট্রিজ লিমিটেডকে ব্লক বণ্টনের ঘটনা নিয়ে লঙ্কাকা- বেধে যায়।
সম্প্রতি দেশটির প্রধান বিরোধী দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) পক্ষ থেকে ফের জোর দাবি ওঠে, কয়লা কেলেঙ্কারি তদন্তে প্রধানমন্ত্রী মনমোহনকে কেন জিজ্ঞাসাবাদ করা হবে না?
রাজনীতি বিশ্লেষকদের মন্তব্য, আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে এবার মুখ খুলতেই শুরু করেছেন স্বল্পভাষী মনমোহন। কয়লা কেলেঙ্কারি ইস্যুতে ক্ষমতাসীন কংগ্রেসকে কোনঠাসা করতে বিজেপির মন্তব্যের ঝাঁঝালো জবাবই দিলেন তিনি।
মনমোহন বলেন, এই মাটিতে আমিও আইনের ঊর্ধ্বে নয়। যদি এই বিষয়ে (কয়লা কেলেঙ্কারি) কোনো সন্দেহ থাকে, তবে সিবিআই কিংবা অন্য যে কেউ আমাকে জিজ্ঞাসাবাদ করতে পারে, এখানে কিছুই লুকোনোর নেই!
অবশ্য, এর আগেই গত মঙ্গলবার প্রধানমন্ত্রী মনমোহনের দফতরের কাছে কীসের ভিত্তিতে কয়লা ব্লক বণ্টন করা হয়েছিল সে ব্যাপারে তথ্য জানতে চায় সিবিআই।
বিশ্লেষকরা বলছেন, নিজ দফতরে সিবিআই’র যাতায়াত বৃদ্ধি পাওয়ায় এবং আসন্ন নির্বাচন সামনে রেখেই এমন স্পষ্ট বক্তব্য দিলেন কৌশলী মনমোহন।

শেয়ার