ইন্টারনেট ব্র্যান্ডের শীর্ষে গুগল

google photo
সমাজের কথা ডেস্ক॥ বিশ্বব্যাপী ইন্টারনেটভিত্তিক জনপ্রিয় ব্র্যান্ডের তালিকায় গুগল এগিয়ে। শুধু গ্রাহক নয়, সামাজিক জনসেবার সুবিবেচনায় গুগল এখন অপ্রতিরোধ্য। আর এমন তথ্যই দিয়েছে ট্রাস্ট রিসার্চ অ্যাডভাইসরি (টিআরএ)।

ভারতেও সেরা ইন্টারনেট ব্র্যান্ড নির্বাচিত হয়েছে গুগল। গত বছর ভারতে ৩১ ভাগ প্রবৃদ্ধি এসেছে ইন্টারনেট ব্যবহারে। এ হিসাবে ভারতে এখন ইন্টারনেট গ্রাহকেরা সংখ্যা ৭ কোটি ৪০ লাখ। এ সংখ্যা অর্জনের ফলে জাপানকে ছাড়িয়ে ভারত এখন বিশ্বের তৃতীয় সর্বোচ্চ ইন্টারনেট ব্যবহারকারীর দেশ।

ভারতের ঠিক ওপরে আছে যুক্তরাষ্ট্র। আর একেবারে শীর্ষে আছে চীন। অর্থাৎ ইন্টারনেট ব্যবহারকারীর শীর্ষ চারটি দেশের তালিকায় এখন আছে চীন, যুক্তরাষ্ট্র, ভারত এবং জাপান।

তবে সব ধরনের সমীকরণকে খানিকটা ধাক্কা দিয়ে জনপ্রিয় ইন্টারনেট ব্র্যান্ডের তালিকায় দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে ইয়াহু। ঠিক তৃতীয় অবস্থানে আছে ফেসবুক। সুতরাং ভারতে ইন্টারনেট ব্র্যান্ডের জনপ্রিয়তার তালিকায় যথাক্রমে গুগল, ইয়াহু এবং ফেসবুক অবস্থান নিয়েছে।

সময়ের সঙ্গে নিজেকে ঢেলে সাজানো, নেতৃত্ব পরিবর্তন আর গ্রাহক সেবাকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়ায় পিছিয়ে পড়া ইয়াহু হঠাৎ করেই জনপ্রিয় ইন্টারনেট ব্র্যান্ডের তালিকায় উঠে এসেছে। গবেষণা প্রতিষ্ঠান টিআরএ এমন তথ্যই দিয়েছে।

এ প্রসঙ্গে গবেষণা প্রতিষ্ঠান টিআরএ’র প্রধান নির্বাহী এন চন্দ্রমৌলি জানান, এভাবে ইয়াহু এগোতে থাকলে নিশ্চিতভাবেই প্রতিষ্ঠানটি তার অতীতের জনপ্রিয়তা ফিরে পাবে। ফলে ইন্টারনেট ব্র্যান্ডের জগতে সুস্থ প্রতিযোগিতা ফিরে আসবে। আর এ সুবাদে সমৃদ্ধ হবে ইন্টারনেট সংস্কৃতির চর্চা।

শেয়ার