সন্ত্রাসবিরোধী লড়াইয়ে যুক্তরাষ্ট্রের সহযোগিতা বাড়ছে

BD USA
সমাজের কথা ডেস্ক॥
সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই জোরদারে যুক্তরাষ্ট্রের সহযোগিতা বাড়াচ্ছে বাংলাদেশ।

মঙ্গলবার এই সংক্রান্ত একটি সহযোগিতাপত্রে দুই দেশ সই করেছে। এর আওতায় সন্ত্রাস দমনে দ্বিপক্ষীয় সম্পর্ক আরো জোরদারের আশা করা হচ্ছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এক অনুষ্ঠানে স্বরাষ্ট্র সচিব সি কিউ কে মুশতাক আহমেদ এবং ঢাকায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ড্যান মজীনা এই সহযোগিতাপত্রে স্বাক্ষর করেন।

অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর বলেন, “এর ফলে দুই দেশের সম্মতিক্রমে আইনগত সহায়তা প্রদান, মানি লন্ডারিং, সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধে সহযোগিতা বৃদ্ধি, সাইবার অপরাধ দমনে সহযোগিতা ও দুই পক্ষের সম্মতিক্রমে বন্দর ও সীমান্তে নিরাপত্তা বৃদ্ধি পাবে।”

যুক্তরাষ্ট্র দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, “এই উদ্যোগের লক্ষ্য হল যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে সন্ত্রাসবিরোধী সহযোগিতার উন্নয়ন করা, যা আমাদের দ্বিপাক্ষিক অংশীদারিত্ব ও সম্পর্কের এক গুরুত্বপূর্ণ অংশ।”

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কামাল উদ্দিন আহমেদ জানান, এই সহযোগিতাপত্রে স্বাক্ষরের ফলে দুই দেশের মধ্যে সন্ত্রাসবাদ প্রতিরোধে আধুনিক কলাকৌশল বিনিময় হবে।

উভয় দেশের আইন প্রয়োগকারী সংস্থাগুলোর মধ্যে যোগাযোগ বৃদ্ধি, প্রশিক্ষণ কেন্দ্র ও ফরেনসিক প্রতিষ্ঠানগুলোর মধ্যে সহযোগিতার দ্বারও খুলবে বলে জানান তিনি।

অনুষ্ঠানে ড্যান মজীনা বলেন, এ চুক্তির ফলে দুদেশ চিহ্নিত সন্ত্রাসীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারবে এবং সন্ত্রাস দমনেও প্রয়োজনীয় উদ্যোগ নিতে পারবে।

অনুষ্ঠান শেষে বাংলাদেশে রাজনৈতিক পরিস্থিতি নিয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত বলেন, দুই প্রধান দলের সংলাপের মধ্য দিয়ে সঙ্কট কেটে যাবে বলে তিনি আশা করছেন।

অনুষ্ঠানে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু, পুলিশের মহাপরিদর্শক হাসান মাহমুদ খোন্দকার, বিজিবির মহাপরিচালক মেজর জেনারেল আজিজ আহমেদও উপস্থিত ছিলেন।

শেয়ার