হজ করলেন ফিতনা’র প্রযোজক ভ্যান ডোরেন

Fitna
সমাজের কথা ডেস্ক॥
চলতি বছর পবিত্র হজ পালন করেছেন ইসলাম বিদ্বেষী চলচিত্র বলে খ্যাত ‘ফিতনা’র বিতর্কিত প্রযোজক আরনউড ভ্যান ডোরেন।

মুসলিম ধর্মের প্রেরিত পুরুষ রাসূল (সঃ) বিদ্বেষী চলচ্চিত্রের প্রযোজক হিসেবে একসময় যথেষ্ট দুর্নাম কুড়িয়েছিলেন তিনি। ডোরেন প্রযোজিত ‘ফিতনা’ সারা পৃথিবীর মুসলিম সম্প্রদায়ের বুকে ‍চালিয়েছিল ছুরি। প্রতিবাদের ঝড় উঠেছিল সমগ্র মুসলিম বিশ্বে।

গত বছর আনুষ্ঠানিকভাবে ইসলাম ধর্ম গ্রহণ করার পর এবার হজ পালন করলেন এই প্রযোজক।

আরনউড ভ্যান ডোরন গিরট উয়িল্ডার্স-এর ডাচ পার্টি ফর ফ্রিডম-এর একজন সাবেক সদস্য। ডাচ পার্টি ফর ফ্রিডম ইসলাম বিদ্বেষী একটি বর্ণবাদী সংগঠন।

এর প্রতিষ্ঠাতা গিরট উয়িল্ডার্স এর উক্তি হলো ‘আমি মুসলমানদের ঘৃণা করি না, আমি ঘৃণা করি ইসলামকে।’ আর বলা বাহুল্য, এ উক্তির আওতায় তার ও তার সংগঠনের সকল কর্মকাণ্ডই কার্যত ইসলামকে হেয় প্রতিপন্ন করার কাজে নিয়োজিত।

সৌদি আরবের স্থানীয় এক পত্রিকায় দেওয়া সাক্ষাৎকারে ভ্যান ডোরন আফসোস করে বলেন, আমি আমার অতীত কর্মকাণ্ডের কারণে অনুতপ্ত, তাই আমার পাপের প্রায়শ্চিত্ত করতে এসেছি।

বিশ্বস্ত চিত্তে আমি নিজেকে দেখেছি। আশা করছি আমার অনুতাপের অশ্রুতে সমস্ত পাপ ধুয়ে মুছে যাবে।

ভ্যান ডোরন আরোও বলেন, ‘ফিতনা’ ভুল তথ্য সম্বলিত একটি ভুল চলচ্চিত্র। এতে মহানবী হযরত মুহাম্মদ (সঃ)-এর ব্যাপারে ভুল ব্যাখ্যা করা হয়েছে।

সাক্ষাৎকারে আশাবাদ ব্যক্ত করে তিনি বলেন, আমি আরেকটি চলচ্চিত্র প্রযোজনা করবো যেখানে ইসলাম ও মহানবী সম্পর্কে সঠিক তথ্য থাকবে।

পবিত্র নগরীতে পদার্পণের পর থেকে আমি অত্যন্ত ভালো সময় কাটিয়েছি। আমি আশা করছি মদিনায় আরো কিছুদিন কাটাতে পারবো এবং হজের যাবতীয় আনুষ্ঠানিকতা শেষ করতে পারবো— যোগ করেন তিনি।

তিনি আরও বলেন, কৃতকর্মের অপরাধবোধে রাসূল (সঃ)-এর রওজার সামনে দাঁড়াতে আমার লজ্জা করে। তারপরও আমি আশা করছি আল্লাহ আমার তওবা কবুল করবেন এবং আমাকে ক্ষমা করবেন।

ডোরেন জানান, বর্তমানে ইসলাম ধর্ম বিষয়ে প্রচুর পড়াশুনা করছেন তিনি, এবং ইসলামের প্রতি পূর্ব শত্রুতা বিষয়ে তিনি অনুতপ্ত।

শেয়ার