দক্ষিণ সুদানে বিদ্রোহীদের হামলায় নিহত ৭৮

sudan
বাংলানিউজ॥
উত্তর আফ্রিকার দেশ দক্ষিণ সুদানের জংলেই রাজ্যে বিদ্রোহীদের হামলায় ৭৮ জন নিহত ও ৮৮ জন আহত হয়েছে।
স্থানীয় সংসদ সদস্য দেং দাও’র বক্তব্যের উদ্ধৃতি দিয়ে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো এ খবর জানিয়েছে।
কারা এই হামলা চালিয়েছে সেটা নিশ্চিত করতে না পারলেও দেং দাও জানান, জংলেই রাজ্যের কয়েকটি গ্রামে মুরল বিদ্রোহের নেতা ডেভিড ইয়াও ইয়াও’র নেতৃত্বাধীন বিচ্ছিন্নতাবাদীরা এ হামলা চালিয়েছে বলে ধারণা করা হচ্ছে।
দক্ষিণ সুদানের তথ্যমন্ত্রী মাইকেল মুকেই জানিয়েছেন, বিদ্রোহীদের আটক করতে ইতোমধ্যেই এসব অঞ্চলে নিরাপত্তা বাহিনী পাঠানো হয়েছে।
সেনাবাহিনীর মুখপাত্র কর্নেল ফিলিপ আগুয়ের বলেন, জংলেই’র টিউইক ইস্ট কাউন্টিতে রোববার হামলা চালিয়ে অন্তত দু’টি গ্রামকে জ্বালিয়ে দিয়েছে বিদ্রোহীরা।
সংসদ সদস্য দাও ঘটনাস্থল পরিদর্শন করে বলেন, সুবজ পোশাক পরিহিত হামলাকারীরা ভারি অস্ত্রশস্ত্র নিয়ে এ আক্রমণ চালিয়েছে বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন।
তিনি জানান, হামলায় ৭৮ জন নিহত ও ৮৮ জন আহত হয়েছে। এছাড়া, ২৪ জনকে অপহরণ করে নিয়ে যাওয়া হয়েছে। এদের মধ্যে বেশিরভাগই শিশু বলে জানা গেছে।
দক্ষিণ সুদানে নিযুক্ত জাতিসংঘ মিশন জানিয়েছে, হামলায় গুরুতর আহত ৩০ জনকে নিকটস্থ শহরে চিকিৎসা দেওয়ার জন্য নিয়ে যাওয়া হয়েছে।
জংলেই রাজ্যের গভর্নর হুসেইন মার জানিয়েছেন, হামলা চালিয়ে কয়েকশ’ বাড়িঘর পুড়ে দেওয়ার পাশাপাশি কয়েকশ’ গবাদি পশু লুট করে নিয়ে গেছে দুর্বৃত্তরা।
উল্লেখ্য, দক্ষিণ সুদানের রাজ্যটিতে ভূমি ও গবাদিপশুর মালিকানা নিয়ে বেশ কিছু বিদ্রোহী সংগঠন লড়াই করে আসছে।
২০১১ সালে সুদানের কাছ থেকে স্বাধীনতা লাভের পর দুর্গম অঞ্চলের দেশটিতে জাতিগত সহিংসতায় প্রায় দেড় হাজারেরও বেশি লোক মারা গেছে বলে অনুমান করা হয়।

শেয়ার