চলে গেলেন যশোরের প্রিয়মুখ ফিরোজ রাজনৈতিক ও সামাজিক নেতৃবৃন্দের শোক

zmfiroj
নিজম্ব প্রতিবেদক॥ যশোর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বীরমুক্তিযোদ্ধা এজেডএম ফিরোজ (৬৫) ইন্তেকাল করেছেন । ইন্না লিল্লাহে……রাজিউন। রোববার সকালে শহরের পোস্টঅফিস পাড়ার নিজ বাড়িতে হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি মারা যান। ফিরোজ প্রয়াত সংসদ সদস্য রওশন আলীর বড় ছেলে। তিনি জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার, জেলা আইনজীবী সমিতির নির্বাচিত সভাপতি ও পাবলিক প্রসিকিউটর (পিপি) হিসাবে কর্মরত ছিলেন। গতকাল বিকেলে যশোর কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে মরহুমের নামাজে জানাজা শেষে রাষ্ট্রীয় মর্যাদায় সদরের নওদা গ্রামে পিতার কবরের পাশে সমাহিত করা হয়। এর আগে মরহুমের কফিন জেলা আওয়ামী লীগ কার্যালয়ের সামনে আনা হয়। সেখানে জেলা আওয়ামী লীগ, জেলা মুক্তিযোদ্ধা সংসদ, যুবলীগ, ছাত্রলীগ, যুবমহিলা লীগ, স্বেচ্ছাসেবক লীগ, সদর উপজেলা যুবলীগ, সাংস্কৃতিক সংগঠন স্পন্দন যশোরের নেতৃবৃন্দ শ্রদ্ধাজ্ঞাপন করেন।
এজেডএম ফিরোজের লাল সবুজের পতাকার জন্য রয়েছে বীরত্বগাথা অবদান। মহান স্বাধীনতা যুদ্ধে তিনি জীবন বাজি রেখে মুজিব বাহিনী বিএলএফ’র মহেশপুর থানা কমান্ডারের দায়িত্ব পালন করেন। তার সাহসিকতার জন্য মহেশপুর কোটচাঁদপুর এলাকা দ্রুত শত্রুমুক্ত হয়। ইতিহাসের পাতায় উজ্জ্বল এই মানুষটি গতকাল সবাইকে কাঁদিয়ে চিরতরে চলে গেলেন। ফিরোজের মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে যশোরের রাজনৈতিক সামাজিক অঙ্গণে শোকের ছায়া নেমে আসে। মৃত্যুর সংবাদ পেয়ে মরহুমের বাড়িতে ছুটে যান বিএনপির স্থায়ী কমিটির সদস্য তরিকুল ইসলাম, জেলা আওয়ামী লীগের সহসভাপতি সাংসদ খান টিপু সুলতান, সাংসদ খালেদুর রহমান টিটো, সংরক্ষিত মহিলা আসনের সাংসদ রওশন জাহান সাথী, যশোর জেলা পরিষদের প্রশাসক শাহ হাদীউজ্জামান, সাবেক মন্ত্রী আওয়ামী লীগ নেতা অধ্যাপক রফিকুল ইসলাম, সাবেক সাংসদ পীযুষ কান্তি ভট্টাচার্য তার বাড়িতে ছুটে আসেন। এছাড়া শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানাতে আসেন জেলা প্রশাসক মোস্তাফিজুর রহমান, পুলিশ সুপার জয়দেব কুমার ভদ্র, অতিরিক্ত জেলা ও দায়রা জজ আসাদুজ্জামান, অতিরিক্ত জেলা ও দায়রা জজ(৩) হুমায়ন আহম্মেদ, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আমিরুল ইসলাম, জেলা আওয়ামী লীগের সহসভাপতি এসএম কামরুজ্জামান চুন্নু, জাসদের কেন্দ্রীয় সহসভাপতি মুক্তিযোদ্ধা রবিউল আলম, ন্যাপের সাধারণ সম্পাদক এনামুল হক, যশোর ইনস্টিটিউটের সাধারণ সম্পাদক শেখ রবিউল আলম, জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুর রহমান আব্দার, আওয়ামী লীগ নেতা হায়দার গণি খান পলাশ, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এসএম আফজাল হোসেন, দপ্তর সম্পাদক মীর জহুরুল ইসলাম, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক খয়রাত হোসেন, আইন বিষয়ক সম্পাদক আব্দুল কাদের, যুব ও ক্রীড়া সম্পাদক মোস্তাফিজুর রহমান মুকুল, শিক্ষা বিষয়ক সম্পাদক আসিফ উদ দ্দৌলা সরদার অলক, কেশবপুর উপজেলা চেয়ারম্যান আমীর হোসেন, শার্শা উপজেলা চেয়ারম্যান আব্দুল মান্নান মিন্নু, বাঘারপাড়া উপজেলা চেয়ারম্যান আবু তাহের সিদ্দিকী, যশোর পৌরসভার মেয়র মারুফুল ইসলাম, জেলা মুক্তিযোদ্ধা সংহতি পরিষদের সভাপতি আমিরুল ইসলাম রন্টু, শহর আওয়ামী লীগের সভাপতি আবুল হোসেন, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ইয়াসিন সিদ্দিকী, যুগ্ম সাধারণ সম্পাদক ইমাম হাসান লাল, জেলা যুবলীগের সভাপতি মোস্তফা ফরিদ আহম্মেদ চৌধুরী, সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম চাকলাদার রেন্টু, জেলা যুবমহিলালীগের সভাপতি মঞ্জুন্নাহার নাজনীন সোনালী, সাধারণ সম্পাদক রোকেয়া পারভীন ডলি, সদর উপজেলা যুবলীগের সভাপতি ওহিদুজ্জামান বাবলু, সাবেক ছাত্রলীগ নেতা এমএম মাহমুদ হাসান বিপু, লুৎফুল কবির বিজু, শফিকুল ইসলাম জুয়েল, কামাল হোসেন পলাশ, জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন বিপুল, দেয়াড়া ইউনিয়ন যুবলীগের সভাপতি আনিছুর রহমানসহ নেতৃবৃন্দ। এদিকে, তার মৃত্যুতে আইনজীবীদের মধ্যে শোকের ছায়া নেমে এসেছে। জেলা আইনজীবী সমিতি ফুল কোর্ট রেফারেন্সসহ দুপুরে শোক সভা করেছে।

আইসিটি মন্ত্রী
এজেডএম ফিরোজের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রী মোস্তফা ফারুক মোহাম্মদ এম পি। এক শোক বিবৃতিতে তিনি বলেন আওয়ামী লীগে ফিরোজের অবদান অনুকরণীয় দৃষ্টান্ত হয়ে থাকবে। তিনি তার আতœার মাগফিরাত কামনা এবং পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।

জেলা আওয়ামী
লীগের শোক
যশোর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও আইনজীবী সমিতির সভাপতি এ্যাড. এজেডএম ফিরোজের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে জেলা আওয়ামী লীগ। জেলা আওয়ামী লীগের সভাপতি আলী রেজা রাজু ও সাধারণ সম্পাদক শাহীন চাকলাদার মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন। জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক মীর জহুরুল ইসলাম স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এজেডএম ফিরোজের মৃত্যুতে অপূরনীয় ক্ষতি হয়ে গেল। তার মত দক্ষ ও বিচক্ষণ রাজনীতিকের সংগঠনে খুবই প্রয়োজন ছিল। বিবৃতিতে মরহুমের আত্মার মাগফেরাত কামনা করে তার পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করা হয়। সংবাদ বিজ্ঞপ্তি।

জেলা আইনজীবী সমিতি
যশোরের বিজ্ঞ জেলা ও দায়রা জজ আদালতে বেলা ১১ ঘটিকার সময় ফুলকোর্ট রেফারেন্স ও পরবর্তীতে বেলা ১২ ঘটিকার সময় সমিতির ১নং ভবনে সমিতির সহসভাপতি রফিকুর ইসলাম পিটুর সভাপতিত্বে শোক সভা অনুষ্ঠিত হয়। সভায় তার কর্মময় জীবনের স্মৃতিচারণ করেন এ্যাড. মঈনুদ্দিন মিয়াজী, এ্যাড. আবুল হোসেন (১), এ্যাড. একে মঞ্জুরুল হক, এ্যাড. কেরামত আলী, এ্যাড. আব্দুল ওয়াহেদ, এ্যাড. আব্দুল আলী, এ্যাড. কাজী আব্দুস শহীদ লাল, এ্যাড. নজরুল ইসলাম, এ্যাড. আবু সালেহ জাফর সাদিক, এ্যাড. ইস্হক, এ্যাড. সামছুর রহমান, এ্যাড. মাহাবুব আলম (বাচ্চু), অ্যাড. সাখাওয়াত হোসেন, অ্যাড. দেবাশীষ দাস, অ্যাড. আবু বকর সিদ্দিকী, এ্যাড. পীযুষ কান্তি ভট্টাচার্য্য, এ্যাড. আবুল হোসেন, এ্যাড. আলী ফরিদুল ইসলাম, এ্যাড. আমিনুর রহমান, এ্যাড. খন্দকার দেলোয়ার হোসেন, এ্যাড. মোস্তাফিজুর রহমান মুকুল, এ্যাড. আবুল কায়েশ, এ্যাড. সোহেল শামীম ও এ্যাড. আবু মোর্ত্তজা ছোট। শোক সভা পরিচালনা করেন সমিতির সাধারণ সম্পাদক এ্যাড. এমএ গফুর।

জাতীয় সমাজতান্ত্রিক দল- জাসদ
তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন জাসদ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা রবিউল আলম, জেলা জাসদের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা অশোক কুমার রায়। জেলা জাসদের অন্যান্য নেতাদের মধ্যে বীর মুক্তিযোদ্ধা আবুল কাসেম, শাহাজান সরদার, আহসানউল্লাহ ময়না, দেবাশীষ চক্রবর্তী বুলু, এ্যাড. আবুল কায়েস, শরীফ আহম্মেদ বাপী, মুস্তাফিজুর রহমান বাবর, সোহেল আহম্মেদ, এ্যাড. স্বপন ভদ্র এবং নুরজাহান মজিদ।

যশোর চেম্বার অব কমার্স
তার মৃত্যুতে যশোর চেম্বারের সভাপতি মিজানুর রহমান খান ও সম্পাদক বদরুজ্জামান বাবলুসহ কার্যনির্বাহী কমিটির সকল সদস্যবৃন্দ গভীরভাবে শোকাভিভূত ও মর্মাহত হয়েছেন।

জাতীয় পার্টি
শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছেন যশোর জেলার জাতীয় পার্টির সভাপতি শরিফুল ইসলাম সরু চৌধুরী, সাধারণ সম্পাদক আলতাফ হোসেন রাজিব, সহ-সভাপতি অ্যাড. অকিল উদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক মিনহাজুল আরেফিন, সাংগঠনিক সম্পাদক জনাব আজিজুর রহমান আজিজ, যুব সংহতির যশোর জেলার আহ্বায়ক আব্দুর রহমান বাদল চাকলাদার, সদস্য সচিব নজরুল ইসলাম, জেলা জাতীয় পার্টির ছাত্র বিষয়ক সম্পাদক এ্যাড. আমির হোসেন, জেলা জাতীয় পার্টির তথ্য বিষয়ক সম্পাদক আকরাম হোসেন এবং জেলা জাতীয় পার্টির আইন বিষয়ক সম্পাদক এ্যাড. মুজিবর রহমানসহ জেলা জাতীয় পার্টির নেতৃবৃন্দ।

আওয়ামী লীগ কর্মী ও সমর্থক গোষ্ঠী
আরও বিবৃতি দিয়েছেন আওয়ামী লীগ কর্মী ও সমর্থক গোষ্ঠী জেলা শাখার আহ্বায়ক শেখ মহিদুজ্জামান কনি, যুগ্ম আহ্বায়ক আব্দুল গফুর তরফদার, সদস্য সচিব শাহাজাদা নেওয়াজ, সদস্য নূর ইসলাম বাবু, শাহীনুর রহমান শাহীন, মোতাহার মাতব্বর, ডাঃ দিলীপ কুমার দাস, মহিদুল ইসলাম রানা, শেখ রাসেদ প্রমুখ।

রাইটস যশোর
ফিরোজের আকষ্মিক মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন মানবাধিকার সংগঠন রাইটস যশোরের সভাপতি এ্যাডভোকেট শরীফ আব্দুর রাকিব এবং সাধারণ সম্পাদক বিনয় কৃষ্ণ মল্লিক।

১নং ওয়ার্ড আ’লীগ
আরও শোক প্রকাশ করেছেন এক নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ওলিয়ার রহমান, সাধারণ সম্পাদক নজরুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক জাকির হোসেন রাজিব।

ইউনাইটেড কমিউনিস্ট লীগ
শোক প্রকাশ করে বিবৃতি দিয়েছেন বাংলাদেশের ইউনাইটেড কমিউনিস্ট লীগ কেন্দ্রীয় সম্পাদক মন্ডলীর সদস্য, অধ্যাপক আফসার আলী, ও যশোর জেলা কমিটির সম্পাদক তসলিম উর রহমান, জেলা কমিটির অন্যতম নেতা মনোয়ারা সিদ্দিকী ও কামাল হোসেন পলাশ।

বিপ্লবী ছাত্র মৈত্রী
শোক প্রকাশ করে বিবৃতি দিয়েছেন বিপ্লবী ছাত্র মৈত্রী যশোর জেলা সম্মেলন প্রস্তুতি কমিটির আহবায়ক ছাত্র নেতা পলাশ বিশ্বাস, ও যুগ্ম আহবায়ক সুব্রত বিশ্বাস, ও সুমন কর।

ফতেপুর ইউনিয়ন আওয়ামী লীগ
তার অকাল মৃত্যুতে ফতেপুর ইউনিয়ন আওয়ামী পরিবার শোকাহত। আমরা তার শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছি এবং তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে বিবৃতি দিয়েছেন ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি জসীম উদ্দীন, সাধারণ সম্পাদক রবিন বসুসহ নেতৃবৃন্দ।

জাতীয় শ্রমিক লীগ
জাতীয় শ্রমিক লীগ যশোর জেলা শাখার পক্ষ থেকে মুরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনাসহ শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়ে বিবৃতি দিয়েছেন জেলা শ্রমিক লীগের সভাপতি কাজী আব্দুস সবুর হেলাল, সহ-সভাপতি জয়নাল আবেদিন, সোহরাব হোসেন মোল্যা, মোস্তাফিজুর রহমান, ওয়াহেদুজ্জামান, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মশিয়ার রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক নাছির উদ্দিন, প্রচার সম্পাদক শরীফ আব্দুল্লাহেল মুকিত, দপ্তর সম্পাদক আকরাম হোসেনসহ নেতৃবৃন্দ।

শহর আওয়ামী লীগ
গভীর শোক প্রকাশ করে ও রুহের মাগফেরাত কামনা করে বিবৃতি দিয়েছেন শহর আওয়ামী লীগ এর নেতৃবৃন্দ। বিবৃতিদাতারা হলেন, সভাপতি এ্যাডঃ আবুল হোসেন, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক এসএম ইয়াসিন সিদ্দিকী, যুগ্ম সম্পাদক ইমাম হাসান লাল, সাংগঠনিক সম্পাদক হাবিবুর রহমান মনি, আজিজুল হক, এ্যাডঃ আসাদুজ্জামান বাবুল, দপ্তর সম্পাদক আশিক মাহমুদ খোকন, মুক্তিযোদ্ধা সম্পাদক বজলুর রহমান মানিক, ধর্ম সম্পাদক মজিবর রহমান, সদস্য আনছার আলী, রফিক, পরান, ফিরোজ, সাইফুল ইসলাম বাবু, ৩নং ওয়ার্ড সভাপতি এসএম মনোয়ার রহিম বাদল, সম্পাদক সাইফুল হক সাপু, শরিফুল ইসলাম প্রমুখ।

জেএসডি যশোর
শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করে বিবৃতি প্রদান করেন জেলা জেএসডি’র অন্যতম প্রধান উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালেক, সংগঠনের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবদুস সালাম, সাধারণ সম্পাদক সৈয়দ বিপ্লব আজাদ, এ্যাডঃ এমএ মান্নান, অধ্যাপক বজলুর রহমান, অধ্যাপক রনজিৎ কুমার ঘোষ, সাংবাদিক ফকির শওকত, সামছুলহক প্রমুখ।

শেয়ার