আচরণবিধি: দলগুলোর মত নেবে ইসি

ECOffice
সমাজের কথা ডেস্ক॥ সব রাজনৈতিক দল ও প্রার্থীর সমান সুযোগ নিশ্চিতে প্রস্তাবিত আচরণবিধির খসড়া রাজনৈতিক দলগুলোর কাছে পাঠানো হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ।
রোববার কমিশন কার‌্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, “সবার জন্য সমান সুযোগ তৈরিতে যেভাবে আচরণবিধি করা দরকার সেভাবেই করব। আচরণবিধির খসড়া নিবন্ধিত দলগুলোর কাছে পাঠানো হবে। সেই সঙ্গে ইসির ওয়েবসাইটেও তা প্রকাশ করা হবে।” সংশ্লিষ্টরা চাইলে এ বিষয়ে মত দিতে পারবেন বলেও জানান তিনি।
নির্বাচন কমিশনার জানান, নির্বাচনের ক্ষণ গণনা শুরুর পর তফসিল ঘোষণার আগেই এ আচরণবিধি চূড়ান্ত করা হবে।
সংবিধান অনুযায়ী ২৫ অক্টোবর থেকে ২৪ জানুয়ারির মধ্যে দশম সংসদ নির্বাচন হওয়ার কথা। এ সময় সংসদ বহাল থাকবে বলে সংসদ সদস্যরা পদে থেকেই নির্বাচনের সুযোগ পাচ্ছেন।
সেইসঙ্গে নির্বাচনকালীন সরকার পরিচালনার জন্য সব দলকে নিয়ে একটি মন্ত্রিসভা গঠনেরও প্রস্তাব দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে নির্বাচন কমিশনার শাহনেওয়াজ বলেন, সর্বদলীয় সরকার গঠনের বিষয়ে প্রধানমন্ত্রীর প্রস্তাব নিয়ে ফয়সালা হবে ‘রাজনৈতিকভাবে’। নির্বাচনকালীন সরকার পদ্ধতি নিয়ে আরো স্পষ্ট ধারণা পেলে আচরণবিধি প্রণয়নে মন্ত্রী-সাংসদদের বিষয়ে বিধিনিষেধ আরোপের বিষয়টিও অন্তর্ভুক্ত করা হবে।
প্রধানমন্ত্রীর ভাষণের মধ্য দিয়ে নির্বাচনের ‘আইনগত’ দিকটি (নির্বাচনের সময়) ইসির কাছে স্পষ্ট হয়েছে বলেও মন্তব্য করেন তিনি।
তবে রাজনৈতিক উত্তেজনার প্রেক্ষাপটে রাজধানীতে ‘সভা-সমাবেশে’ নিষেধাজ্ঞার বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি এই নির্বাচন কমিশনার।
তিনি বলেন, “যথেষ্ট সময় রয়েছে। এ ধরনের কার্যক্রমে ইসির কাজে কোনো প্রতিবন্ধকতা তৈরি হলে তখন তা নিয়ে পর্যালোচনা করা হবে।”

শেয়ার