ঢাকায় সভা-সমাবেশ নিষিদ্ধ

DMP
বাংলানিউজ
রোববার সকাল ৬টা থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ঢাকা মহানগর এলাকায় সব ধরনের সভা-সমাবেশ নিষিদ্ধ করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।
ডিএমপি’র মুখপাত্র যুগ্ম-কমিশনার মনিরুল ইসলাম বাংলানিউজকে জানান, নাশকতা ও সংঘর্ষের আশঙ্কায় মহানগর এলাকায় সব ধরনের সভা-সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে।
এরপর সভা সমাবেশ নিষিদ্ধ ঘোষণা করার আদেশে ডিএমপি কমিশনার বেনজির আহমেদ বলেন, ঢাকা মেট্রোপলিটন এলাকায় আগামী ২০ অক্টোবর, ২০১৩ হতে পরস্পর বিরোধী কয়েকটি দলের সভা-সমাবেশের কর্মসূচি রয়েছে।
সমাবেশগুলোকে সামনে রেখে বিভিন্ন গোষ্ঠী ক্রমাগত প্রকাশ্যে মারাত্মক উস্কানিমূলক ও জননিরাপত্তা বিঘ্নিত করে এমন বক্তব্য প্রদান করে আসছেন। ফলে জনমনে অনিশ্চয়তা, ত্রাস ও আতংক সৃষ্টির প্রকৃত আশংকা দেখা দিয়েছে।
এ পরিপ্রেক্ষিতে আমার নিকট প্রতীয়মান হয়েছে যে, এসব মিছিল, সভা-সমাবেশসহ বিভিন্ন কর্মসূচি পালিত হলে অন্তর্ঘাতমূলক কার্যক্রম ও সাংঘর্ষিক পরিস্থিতির সৃষ্টি হতে পারে, যাতে ঢাকা মেট্রোপলিটন এলাকায় আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি, জননিরাপত্তা ও জনশৃঙ্খলা বিঘ্নিত হওয়ার সমূহ সম্ভাবনা বিরাজমান।
যেহেতু ঢাকা মেট্রোপলিটন এলাকায় শান্তি-শৃঙ্খলা রক্ষা ও জননিরাপত্তা নিশ্চিত করা প্রয়োজন,সেহেতু আমি বেনজীর আহমেদ বিপিএম (বার) পুলিশ কমিশনার, ঢাকা মেট্রোপলিটন পুলিশ, ঢাকা মেট্রোপলিটন পুলিশ অর্ডিন্যান্স (অর্ডিন্যান্স নং-ষষষ /৭৬) এর ২৮ ও ২৯ ধারায় অর্পিত ক্ষমতাবলে আগামী ২০ অক্টোবর, ২০১৩ রোববার সকাল ০৬.০০ টা হতে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত ঢাকা মেট্রোপলিটন এলাকায় সকল প্রকার মানববন্ধন, বিক্ষোভ সমাবেশ, গণ-অবস্থান, সভা-সমাবেশ, মিছিল, সকল প্রকার ছড়ি বা লাঠি, বিস্ফোরক দ্রব্য ও আগ্নেয়াস্ত্র বহন নিষিদ্ধ ঘোষণা করছি।
যানবাহন ও জনসাধারণের চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি ও রাস্তায় দাঁড়িয়ে/বসে কোন ধরনের সভা-সমাবেশ ও মিছিল করা যাবে না মর্মে ঘোষণা করছি। ঢাকা মেট্রোপলিটন এলাকায় শান্তি-শৃঙ্খলা ও জননিরাপত্তা বজায় রাখার জন্য সকলের সহযোগিতা কামনা করছি।
এর আগে দুপুর দেড়টার দিকে মহাসমাবেশের অনুমতি চেয়ে ডিএমপি কমিশনারের কাছে লিখিত আবেদন জমা দেয় বিএনপি। এর মিনিট বিশেক পরই ডিএমপির পক্ষ থেকে অনির্দিষ্টকালের জন্য মহানগর এলাকায় সভা-সমাবেশ নিষিদ্ধের ঘোষণা দেওয়া হয়।
এর মাধ্যমে কার্যত আগামী ২৫ অক্টোবর ঢাকায় বিএনপির নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট ও আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোটের মহাসমাবেশ আয়োজনের ৬ দিন আগেই সভা-সমাবেশে নিষেধাজ্ঞা জারি করা হলো।

শেয়ার