ক্রিকেটকে বিদায় জানালেন আগারকার

agarkar
সমাজরে কথা ডস্কে॥ সব ধরনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিলেন সাবেক ভারতীয় সিমার অজিত আগারকার। চলতি মৌসুমের রঞ্জি ট্রফিতে মুম্বাইকে প্রথম শ্রেণীর শিরোপা জয়ে নেতৃত্ব দেওয়ার পর এই সিদ্ধান্ত নিলেন ডানহাতি এই বোলার।

অবসর সম্পর্কে আগারকার বললেন,‘এখনই সঠিক সময়। আরেকটি মৌসুম থেকে গেলেও খুব বেশি পরিবর্তন হবে না। আর ভারতের জাতীয় দলে খেলার সুযোগও নেই আমার। তাই এখনই এই সিদ্ধান্ত নেওয়া যথাযথ। তাছাড়া, মুম্বাই এখন অনেক ভারসাম্যপূর্ণ দল। তরুণরা যেন নিজেদের আরও বিকশিত হতে পারে সেই সুযোগ দেওয়া উচিত।’

আচমকা অবসরের সিদ্ধান্ত মুম্বাই ক্রিকেট অ্যাসোসিয়েশনসহ নির্বাচন প্যানেলকেও বিস্মিত করেছে। আগারকারের দারুণ ক্যারিয়ারে অভিভূত ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ড (বিসিসিআই) প্রেসিডেন্ট এন শ্রীনিবাসন,‘প্রায় দশ বছর অজিত আগারকার ভারতের প্রতিনিধিত্ব করেছে। বিসিসিআই’র পক্ষ থেকে তার সুন্দর ক্যারিয়ারের জন্য অভিনন্দন জানাই। ভবিষ্যতে তার জন্য শুভকামনা রইল।’

আন্তর্জাতিক ক্রিকেটে আগারকার ২৬ টেস্ট, ১৯১ ওয়ানডে ও চারটি টি-টোয়েন্টি খেলেছেন। ১৯৯৮-২০০৭ সাল, প্রায় দশ বছরের এই ক্যারিয়ারে ২৮৮ ওয়ানডে ও ৫৮ টেস্ট উইকেট দখল করেন সাবেক এই পেসার। ২০০৭ সালে উদ্বোধনী আইসিসি ওয়ার্ল্ড টি-টোয়েন্টি জয়ে দারুণ অবদান রেখেছিলেন তিনি।

ওয়ানডেতে দ্রুততম ফিফটির রেকর্ডটি এখনও তার দখলে। ২০০৩-০৪ মৌসুমে অস্ট্রেলিয়ার মাটিতে অসিদের হারাতে অ্যাডিলেডে ৪১ রান দিয়ে ছয় উেইকেট নেন আগারকার। ব্যাট হাতেও তার অবদান স্মরণীয়। ২০০২ সালে লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে হার না মানা ১০৯ রান করেন তিনি। ২০০২-০৩ মৌসুমে জমশেদপুরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডের ক্যারিয়ার সেরা ৯৫ রান করেন আগারকার।

শেয়ার