বিশেষ সম্পাদকীয়

Shain vhi copy
দৈনিক সমাজের কথা’ আজ ৬ষ্ঠ জন্মদিন। আজকের এই শুভক্ষণে আমাদের অগণিত পাঠক শুভাকাক্সক্ষী শুভানুধ্যায়ী সকলের প্রতি শারদ এবং ঈদুল আযহার শুভেচ্ছা। সেই সাথে দিতে চাই আরো একটি সুখবর। আমাদের অভিযাত্রায় আজ থেকে যুক্ত হচ্ছে অনলাইন। এখন থেকে প্রিন্টের পাশাপাশি সমাজের কথা’র ওয়েবসাইটে দেখা যাবে তাবৎ দুনিয়ার তরতাজা খবর। আধুনিক তথ্য প্রযুক্তির যুগে পাঠকদের চাহিদা পূরণে আজকের প্রয়াস।
দীর্ঘ ৫টি বছর পেরিয়ে আজও আমরা আমাদের যাত্রাপথে প্রতীতি ও প্রত্যয়ে সংকল্পবদ্ধ। এই পথপরিক্রমায় আমরা অসম সাহসিকতা এবং নীতি-নিষ্ঠাই অবলম্বন করে এসেছি। পত্রিকাটি স্বাধীনতা, সার্বভৌমত্ব ও মুক্তিযুদ্ধের চেতনাকে সমুন্নত রাখতে বদ্ধপরিকর। পরম করুণাময়ের একান্ত সহায়তা এবং লাখ লাখ পাঠকের শুভেচ্ছা নিয়েই আমরা আমাদের সেই অভিযাত্রা অব্যাহত রাখব। এ আমাদের অদম্য অঙ্গীকার।
২০০৮ সালের ১৪ অক্টোবর এক ঝাঁক উদীয়মান তরুণ সাংবাদিক নিয়ে যাত্রা শুরু হয় পত্রিকাটির। পরে যুক্ত হন আরো কয়েকজন প্রতিশ্রুতিশীল অভিজ্ঞ সাংবাদিক। তাদের মেধা, মনন এবং সৃজনশীল সাংবাদিকতায় অজস্র পত্রিকার ভিড়ে দৈনিক সমাজের কথা পাঠকের হৃদয়ে স্থান করে নিতে সক্ষম হয়েছে। অন্যায়, অসত্য, অকল্যাণ ও অসুন্দরের বিরুদ্ধে পত্রিকাটি সব সময়ই সোচ্চার এবং আগামীতেও একই অবস্থানে থাকবে। এই দৃঢ় প্রত্যয় নিয়েই নিরপেক্ষতা এবং ন্যায়বোধের আদর্শে অটল সমাজের কথা। বিগত পাঁচ বছরে প্রিয় দেশ এবং স্বদেশবাসী তথা দক্ষিণ পশ্চিমাঞ্চলের কথা ও কণ্ঠস্বরকে তুলে ধরেছে সমাজের কথা। সেই সাথে মুক্তিযুদ্ধের চেতনার পক্ষে দাঁড়িয়েছে সগৌরবে ।
তারপরও হয়ত প্রত্যাশার সঙ্গে প্রাপ্তির ব্যবধান রয়ে গেছে। সেটি স্বীকার করতে আমাদের কোনো কার্পণ্য নেই। এ ব্যবধান স্বীকার করে তা ঘুচিয়ে দিতেই আমাদের নিরন্তর সংগ্রাম। যদিও সাধ ও সাধ্যের দূরত্ব’র অন্যতম কারণ নানা সংকট আর সীমাবদ্ধতা। মফঃস্বল শহর থেকে একটি রঙিন দৈনিক পত্রিকার নিয়মিত প্রকাশ করে তা পাঠকপ্রিয় করে তুলতে কঠোর পরিশ্রমের পাশাপাশি বিপুল বিনিয়োগ করতে হয়। এরপর মাসের পর মাস টানতে হয় লোকসানের ঘানি। সরকারি যৎসামান্য যে বিজ্ঞাপন মেলে, তার মূল্যহারও যৎকিঞ্চিত। আর বেসরকারি বিজ্ঞাপনের ক্ষেত্রেও রয়েছে ‘অসুস্থ প্রতিযোগিতা’।
তারপরও এ সব সঙ্কটকে উপেক্ষা করে সমাজের কথা সব সময় আপনাদের পাশে রয়েছে এবং আগামীতেও থাকবে। আপনাদের আকুণ্ঠ ভালবাসা এবং মূল্যবান পরামর্শ আমাদের চলার পথ আরো সুদীপ্ত ও সমৃদ্ধ হোক। জন্মদিনের শুভক্ষণে এটিই আমাদের প্রত্যাশা।

শেয়ার