রসায়নকে কম্পিউটার যুগে

nobleসেই উনিশশ সত্তরের দশকে রসায়নের জটিল সমিকরণগুলোর কম্পিউটার মডেল ও প্রোগ্রাম তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার স্বীকৃতি হিসাবে চলতি বছর নোবেল পুরস্কার পাচ্ছেন যুক্তরাষ্ট্রের তিন বিজ্ঞানী।

রয়্যাল সুইডিশ একাডেমি অফ সায়েন্স রসায়নে বুধবার চলতি বছরের নোবেল পুরস্কারের জন্য মার্টিন কারপ্লাস, মাইকেল লেভিট ও আরিয়ে ওয়াশেলের নাম ঘোষণা করে।

নোবেল একাডেমির বিবৃতিতে বলা হয়, একসময় কাঠির সঙ্গে রঙিন প্লাস্টিক বল জুড়ে জুড়ে অণুর মডেল তৈরি করতেন বিজ্ঞানীরা। আর এখন কম্পিউটার প্রোগ্রামের মাধ্যমে জটিল সব রাসায়নিক বিক্রিয়ার আণবিক মডেল আমাদের সামনে দৃশ্যমাণ হচ্ছে, যার শুরুটা হয়েছিল ১৯৭০ এর দশকে।

“এবারের নোবেল বিজয়ীরা কম্পিউটার ব্যবহার করে রসায়নের সেই রহস্যময় জগতের মানচিত্র অাঁকার কাজটি সম্ভব করেছেন সে সময়।”

বিবৃতিতে বলা হয়, আজকের পৃথিবীতে রসায়নের যে অগ্রযাত্রা, তার পেছনে এই কম্পিউটার মডেলিংয়ের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। কম্পিউটার এখন একজন রসায়নবিদের কাছে টেস্টটিউবের মতোই গুরুত্বপূর্ণ গবেষণা সরঞ্জাম।

“এখনকার কম্পিউটার সিম্যুলেশন এতোটাই বাস্তবের কাছাকাছি যে, গবেষকরা কম্পিউটার প্রোগ্রাম ব্যবহার করেই গবেষণার সম্ভাব্য ফল সম্পর্কে প্রায় নিখুঁত পূর্ভাবাস পেতে পরেন।”

১৯৩০ সালে অস্ট্রিয়ার ভিয়েনায় জন্ম নেয়া মার্টিন কারপ্লাস অধ্যাপনা করছেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে।

মাইকেল লেভিট জন্মগ্রহণ করেন ১৯৪৭ সালেম দক্ষিণ আফ্রিকার প্রিটোরিয়ায়। এখন তিনি কাজ করছেন স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিনে।

আর ১৯৪০ সালে জন্মগ্রহণকারী আরিয়ে ওয়াশেল ইউনিভার্সিটি অব সাউদার্ন ক্যালিফোর্নিয়ায় অধ্যাপনা করছেন।

পুরস্কার পাওয়ার প্রতিক্রিয়ায় ওয়ারশেল বলেন, নোবেল কমিটি যখন তাকে ফোন করে পুরস্কার পাওয়ার কথা জানালো, লস অ্যাঞ্জেলেসে তখন মধ্যরাত। ঘুম নষ্ট হলেও তিনি এই খবরে দারুণ খুশি।

এবারের নোবেল পুরস্কারের অর্থমূল্য বাবদ ৮০ লাখ সুইডিশ ক্রোনার ভাগ করে নেবেন এই তিন বিজ্ঞানী। আগামী ১০ ডিসেম্বর স্টকহোমে আনুষ্ঠানিকভাবে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়া হবে।

এছাড়া বৃহস্পতিবার সাহিত্য, শুক্রবার শান্তি এবং ১৪ অক্টোবর সোমবার অর্থনীতিতে এবারের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করবে নোবেল একাডেমী।

মানব কোষ কীভাবে বাইরের উদ্দীপনায় সাড়া দেয়, সেই রসায়ন নিয়ে গবেষণার জন্য যুক্তরাষ্ট্রের গবেষক রবার্ট জে লেফকোইৎজ ও ব্রায়ান কে কোবিলকার গত বছর রসায়নে নোবেল পুরস্কার পান।

শেয়ার