৪ঠা মে ২০২৪ খ্রিস্টাব্দ, ২১শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
৪ বছরে চৌগাছা—ঝিকরগাছায় ৬০০ কোটি টাকার উন্নয়ন

শাহ জামাল শিশির, ঝিকরগাছা : দেশের চলমান উন্নয়ন অগ্রযাত্রায় বদলে গেছে যশোরের চৌগাছা ও ঝিকরগাছা উপজেলা। দুই উপজেলার প্রত্যন্ত গ্রামগুলো শহরে রূপ পেয়েছে।

২০১৯ থেকে ২০২৩ পর্যন্ত যোগাযোগ, শিক্ষা, বিদ্যুৎ, স্বাস্থ্য, কৃষি, শিল্প ও বাণিজ্য, নারীর ক্ষমতায়ন, মন্দা মোকাবেলায় সাফল্য, সামাজিক উন্নয়নসহ প্রভূত উন্নয়ন হয়েছে এই দুই উপজেলায়। এই সংসদীয় এলাকায় অন্তত ৬০০ কোটি টাকার কাজ হয়েছে।

সবথেকে বেশি উন্নয়ন হয়েছে যোগাযোগ খাতে। সংশ্লিষ্ট সূত্র বলছে ২০১৯ সাল থেকে চলতি সাল পর্যন্ত অন্তত ৩০০ কোটি টাকা যোগাযোগ খাতে ব্যয় হয়েছে।এলাকাবাসী মনে করছেন এই দুই উপজেলা উন্নয়নে মডেল উপজেলা হিসেবে প্রতিষ্ঠিত হবে।

যশোর—২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মেজর জেনারেল (অব.) অধ্যাপক ডা. মো. নাসির উদ্দিন বলেন, নির্বাচিত হওয়ার পরে আমি দুই উপজেলার যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে গুরুত্ব দিয়েছি। প্রধানমন্ত্রী ঘোষণা দিয়েছিলেন গ্রাম হবে শহর।

সেই কথা বাস্তবায়নে চেষ্টা চালিয়ে যাচ্ছি। তিনি জানান, তার নির্বাচনী এলাকায় বিগত চারবছরে তিনশ কোটি টাকা ব্যয়ে মোট ২৫০ কিলোমিটারের ১৬৫টি পাঁকা রাস্তা নির্মাণ করা হয়েছে। যার কিছু কাজ এখনো চলমান আছে। এর মধ্যে চৌগাছায় ৯৯ টি ১১৮ কিলোমিটার এবং ঝিকরগাছায় ৬৬ টি ১৩২ কিলোমিটার রাস্তা নির্মাণ হয়েছে।

এছাড়া ৪৩ কিলোমিটারের ৩৬ টি রাস্তা নতুন করে টেন্ডার আহবান করা হয়েছে। ১৮ কোটি টাকা ব্যয়ে ঝিকরগাছায় ৮ টি এবং চৌগাছা ৯টি পাঁকা রাস্তা প্রশস্তকরণ কাজ হয়েছে এবং চলমান আছে। সাত কোটি টাকা ব্যয়ে টিআর/কাবিখার টাকা দিয়ে মাটির কাজের পরিবর্তে দুই উপজেলায় ৩৩৯টি স্থানে গ্রামের মধ্যে ছোট রাস্তা ইটের সলিং করা হয়েছে।

এলাকার মানুষ এমন কর্মকান্ডে খুবই খুশি। তিনি আরো জানান, দুই উপজেলায় ১১০ কোটি টাকা ব্যয়ে ৪৭টি স্কুল ও কলেজ ও মাদরাসা ভবন, ৬০ কোটি টাকা ব্যয়ে ৫৩টি প্রাইমারি স্কুলের ভবন, দুইটি মুক্তিযোদ্ধা ভবন, তিন কোটি ৬০ লাখ টাকা ব্যয়ে আটটি ভূমি অফিস ভবন, দুটি এ্যাসিল্যান্ড অফিস ভবন, ২১টি ব্রিজ ও কালভার্ট উন্নয়ন, মুক্তিযোদ্ধা স্মৃতিসৌধ নির্মাণ, ২হাজার ৪'শ ৮৭টি আর্সেনিকমুক্ত গভীর নলকুপ স্থাপন করা হয়েছে।

এছাড়া ৪৭১টি মসজিদ, মন্দির, কবরস্থান ও শ্মশান ঘাটের উন্নয়নে অবদান রেখেছেন বর্তমান সংসদ সদস্য। জমি আছে ঘর নাই এমন পাঁচশ ১২টি ও আটশত ৪৭টি পরিবারকে জমিসহ ঘর দেয়া হয়েছে। প্রতিটি ইউনিয়নে গ্রামের বাজার ও রাস্তার মোড়ে ১হাজার ৫শ ১০টি সোলার স্ট্রিট লাইট স্থাপন করে গ্রামীণ জীবনযাত্রা উন্নত করা হয়েছে।

এছাড়া ঝিকরগাছায় রেল—স্টেশন ও ভবন নির্মাণ, গদখালীতে ফুল রাখার জন্য কোল্ডস্টোর নির্মাণ, ২০টি প্রতিষ্ঠানে ১০ লাখ করে টাকা অনুদান প্রদান, সাতটি বাজার উন্নয়ন, বঙ্গবন্ধু ম্যুরাল নির্মাণ, ২৫২ জনের মাঝে (ক্যানসার, হার্ট ও প্যারালাইজড রোগী) এক কোটি ২৬ লাখ টাকা বিতরণ, ৫৩ জন কৃষকের মাঝে হারভেস্টর, সিডর, বেড প্লানার, পটেটো ডিগার মেশিন বিতরণ, বীর মুক্তিযোদ্ধাদের মাঝে ৭৬টি ঘর নির্মাণ, দুটি আধুনিক ফায়ার ব্রিগেড তিন তলা ভবন স্থাপন, জনস্বাস্থ্য প্রকৌশলী দুটি নতুন ভবন স্থাপন, উপজেলা চেয়ারম্যানের বাসবভন নির্মাণ (চলমান), ঝিকরগাছা পৌরসভায় ২৩ কোটি টাকার কাজ ও চৌগাছা পৌরসভার কাজ চলমান, একটি প্রেসক্লাব ভবনের কাজ চলমান, অসহায় গরীব মেধাবী ছাত্র—ছাত্রীদের মাঝে ঐচ্ছিক তহবিল হতে প্রায় ৩০ লাখ টাকা বিতরণ করা হয়েছে।

আর চৌগাছা থানা ২য় তলা বিশিষ্ট আবাসন বিল্ডিং নির্মাণ, শেখ রাসেল স্টেডিয়াম ও দুটি মডেল মসজিদ নির্মাণ প্রক্রিয়াধীন। এছাড়াও চৌগাছা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে ১০০ বেডে উন্নীত করে হাসপাতালের জন্য চারতলা ভবন নির্মাণ করা হচ্ছে।

জানা যায়, ঝিকরগাছা ও চৌগাছা উপজেলায় দলীয় নেতাকর্মী কিংবা তাদের পরিবারের সদস্যরা সংসদ সদস্যের সুপারিশে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে চাকরী পেয়েছেন।

ঝিকরগাছা উপজেলা ছাত্রলীগের প্রয়াত সাধারণ সম্পাদক শামীম রেজার স্ত্রী, উপজেলা ছাত্রলীগের সাবেক ক্রীড়া সম্পাদক ও যুবলীগ নেতা ফারুক হোসেনের স্ত্রী, নাভারন ইউনিয়ন ছাত্রলীগ নেতা আখতারুজ্জামান রাসেল, উপজেলা ছাত্রলীগ নেতা আকিবুল হাসান, মাগুরা ইউনিয়ন ছাত্রলীগ নেতা রয়েল খান, গদখালী ইউনিয়ন ছাত্রলীগ নেতা নাজমুল আকরাম রকি, শংকরপুর ইউনিয়ন ছাত্রলীগ নেতা সাইফুজ্জামান রুনা, গঙ্গানন্দপুর ইউনিয়ন ছাত্রলীগ নেতা আবু সাঈদ, ভ্যানচালকের ছেলে শাহীন হোসেনসহ অসংখ্য দলীয় নেতাকর্মী চাকরী পেয়েছেন।

সম্পাদক ও প্রকাশক : শাহীন চাকলাদার  |  ভারপ্রাপ্ত সম্পাদক : আমিনুর রহমান মামুন।
১৩৬, গোহাটা রোড, লোহাপট্টি, যশোর।
ফোন : বার্তা বিভাগ : ০১৭১১-১৮২০২১, ০২৪৭৭৭৬৬৪২৭, ০১৭১২-৬১১৭০৭, বিজ্ঞাপন : ০১৭১১-১৮৬৫৪৩
Email : samajerkatha@gmail.com
পুরাতন খবর
FriSatSunMonTueWedThu
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31 
স্বত্ব © samajerkatha :- ২০২০-২০২২
crossmenu linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram