৩রা মে ২০২৪ খ্রিস্টাব্দ, ২০শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
যশোরে ইএসএল কনভোকেশন হবে বর্ণাঢ্য আয়োজনে

নিজস্ব প্রতিবেদক : যশোরে বর্ণাঢ্য আয়োজনে প্রথম বারের মতো পাঁচ শতাধিক শিক্ষার্থীকে নিয়ে ইএসএল কনভোকেশনের আয়োজন করা হয়েছে। আগামী ২২ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) যশোর শিল্পকলা একাডেমিতে এই কনভোকেশন অনুষ্ঠিত হবে। যশোর জেলা প্রশাসনের সহযোগিতায় আইডিয়া স্পোকেন দ্য গেইম মেথড এই অনুষ্ঠানের আয়োজন করেছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর মো. মশিউর রহমান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। সোমবার বিকেলে সংবাদ সম্মেলনের মাধ্যমে এতথ্য জানান আইডিয়া স্পোকেন দ্য—গেইম মেথড’র প্রতিষ্ঠাতা সহকারী অধ্যাপক হামিদুল হক শাহীন।

<<আরও পড়তে পারেন>> যে পাঠ্যসূচিতে হবে এবারের এইচএসসি পরীক্ষা

প্রেসক্লাব যশোরে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে সহকারী অধ্যাপক হামিদুল হক শাহীন জানান, ‘স্মার্ট যশোর ফর স্মার্ট বাংলাদেশ’ শিরোনামে আইডিয়া স্পোকেন দ্য গেইম মেথড’র আয়োজনে গতবছর শুরু হয়েছিলো খেলতে খেলতে ইংরেজি শিখন কার্যক্রম। গত বছর ১০ জুন যশোরের স্বনামধন্য দশটি শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে জেলা প্রশাসকের উপস্থিতিতে প্রথম ইএসএল (ইংলিশ এ্যাজ এ সেকেন্ড ল্যাঙ্গুয়েজ) সামিট আয়োজনের মধ্য দিয়ে এই প্রকল্প শুরু হয়েছিলো। যেখানে অংশ নেওয়া দশটি শিক্ষাপ্রতিষ্ঠান ছয় মাসব্যাপি কর্মসূচি বাস্তবায়নের অঙ্গীকার করে। এরই অংশ হিসেবে দশটি শিক্ষাপ্রতিষ্ঠানে ইএসএল ক্লাব প্রতিষ্ঠার মধ্য দিয়ে এই সহ—শিক্ষা কার্যক্রম শুরু করে আইডিয়া স্পোকেন। এই ছয়মাসে (জুন ২০২৩ থেকে ডিসেম্বর ২০২৩) ১০টি শিক্ষাপ্রতিষ্ঠানের এক হাজার শিক্ষার্থীকে সম্পূর্ণ বিনামূল্যে ব্লেন্ডেড মেথডে ইংরেজি শিখিয়েছে আইডিয়া স্পোকেন দ্য গেইম মেথড।

সহকারী অধ্যাপক হামিদুল হক শাহীন উল্লেখ করেন, যে শিক্ষার্থীরা বাংলাতেও গুছিয়ে কথা বলতে ভয় পেতো; তারাই এখন ইংরেজিতে করছে বিতর্ক, পাশাপাশি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনে ইংরেজিতে উপস্থাপন করছে নিজ শিক্ষাপ্রতিষ্ঠানকে। এরই সমাপনী আয়োজন করা হচ্ছে বাংলাদেশের প্রথম ইএসএল সিম্বোলিক কনভোকেশন’র মধ্য দিয়ে। যেখানে আগামী ২২ ফেব্রুয়ারি শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনের মতো করেই কনভোকেশন হ্যাট মাথায় দিবে, সার্টিফিকেট অর্জন করবে এই ৬ মাসের শিখনের।

হামিদুল হক শাহীন জানান, আমরা এই আয়োজন করতে যাচ্ছি মূলত দুটি কারণে। একটি হলো— আমরা রাষ্ট্র, রাষ্ট্রের নীতিনির্ধারকদের জানাতে চাচ্ছি যে— আইডিয়া স্পোকেন উদ্ভাবিত খেলতে খেলতে ইংরেজি শেখার এই প্রক্রিয়াটি আমাদের শিক্ষা কারিকুলামের অন্তর্ভুক্ত করতে পারলে শিক্ষার্থীরা লাভবান হবে। খেলার ছলে এই বয়সেই যদি তারা ইংরেজির ভয় দূর করতে সক্ষম হয়, তাহলে স্মার্ট সিটিজেন হিসেবে স্মার্ট কমিউনিকেশনে তারা অগ্রসর হবে অনেক দ্রুত। আর দ্বিতীয়ত, এই সমাবর্তন আয়োজনের কারণে যেন শিক্ষার্থীদের ভিশনটা আরো বড় করা যায় এখন থেকেই।

ফলে একাধারে আমরা তিন চারটা উদ্দেশ্যে কে নিয়ে কাজ করছি— রাষ্ট্র কে জানাতে চাচ্ছি— শিক্ষার্থীদের জন্য সেলিব্রেশনের আবহ তৈরি করছি পাশাপাশি ভবিষ্যতে ওদের স্বপ্নকে রাঙাতে সাহায্য করছি।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এই প্রকল্পের সাথে অংশ নেওয়া যশোরের শিক্ষা প্রতিষ্ঠানসমূহ— যশোর জিলা স্কুল (মর্নিং ও ডে শিফট), যশোর সরকারি বালিকা বিদ্যালয় (মর্নিং ও ডে শিফট), যশোর সখিনা গার্লস স্কুল, নবকিশলয় স্কুল যশোর, যশোর কালেক্টরেট স্কুল, যশোর আমিনিয়া মাদ্রাসা, হামিদপুর দারুল আমান দাখিল মাদরাসা, এমএসটিপি গার্লস হাই স্কুল, বাদশাহ ফয়সাল ইসলামি ইন্সটিটিউট ইদগাহ। প্রকল্পে অংশ নেওয়া এক হাজার শিক্ষার্থীর মধ্যে কনভোকেশনে পাঁচ শতাধিক শিক্ষার্থী অংশ নেবে বলে আয়োজকরা জানিয়েছেন।

কনভোকেশনে সভাপতিত্ব করবেন যশোরের জেলা প্রশাসক মোহাম্মদ আবরাউল হাছান মজুমদার ও সমাবর্তন বক্তব্য দেবেন, আইডিয়া স্পোকেন দ্য—গেইম মেথড’র প্রতিষ্ঠাতা হামিদুল হক শাহীন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন আইডিয়া সমাজকল্যাণ সংস্থার সাধারণ সম্পাদক জান্নাতুল ফেরদৌস, আইডিয়া স্পোকেন’র কোর্ডিনেটর নাবিলা সুলতানা, ইউসুফ, হারুন অর রশিদ, শাহরিয়ার খান প্রান্ত, শাহরিয়ার ইয়াসমিন মীম প্রমুখ।

সম্পাদক ও প্রকাশক : শাহীন চাকলাদার  |  ভারপ্রাপ্ত সম্পাদক : আমিনুর রহমান মামুন।
১৩৬, গোহাটা রোড, লোহাপট্টি, যশোর।
ফোন : বার্তা বিভাগ : ০১৭১১-১৮২০২১, ০২৪৭৭৭৬৬৪২৭, ০১৭১২-৬১১৭০৭, বিজ্ঞাপন : ০১৭১১-১৮৬৫৪৩
Email : samajerkatha@gmail.com
পুরাতন খবর
FriSatSunMonTueWedThu
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31 
স্বত্ব © samajerkatha :- ২০২০-২০২২
crossmenu linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram