২০শে মে ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
মালয়েশিয়ার নতুন শ্রমনীতিতে উদ্বেগ

সমাজের কথা ডেস্ক : মালয়েশিয়ান সরকারের বিদেশি শ্রমিক নিয়োগ নীতিতে হঠাৎ পরিবর্তনে উদ্বেগ প্রকাশ করেছে দা ফেডারেশন মালয়েশিয়ান ম্যানুফ্যাকচার (এফএমএম)। ফেডারেশনটি আশঙ্কা করছে এই পরিবর্তন উৎপাদন খাতের ইতিবাচক গতিপথ বিঘ্নিত করতে পারে।

স্থানীয় অনলাইন মালয় মেইলসহ কয়েকটি অনলাইন নিউজ পোর্টালে প্রচারিত মালয়েশিয়ার শিল্প কলকারখানা অচলের আশঙ্কা করে ফেডারেশনটির সভাপতি তান শ্রী সোহ থিয়ান লাই এক বিবৃতিতে এমন আশঙ্কার কথা জানিয়েছেন। ফেডারেশনটি চলমান কোটা বাতিল এবং বিদেশি শ্রমিক নিয়োগ সংক্রান্ত নতুন নীতিমালার সম্ভাব্য অর্থনৈতিক প্রভাব নিয়ে উদ্বিগ্ন।

তিনি উল্লেখ করেন যে, এই সিদ্ধান্ত শিল্প খাতের মালিকদের জন্য অপ্রত্যাশিত ছিল, বিশেষ করে যখন এই খাত বিক্রয়, উৎপাদন, মূলধন বিনিয়োগ এবং নিয়োগে বৃদ্ধির আশা করছে।

তান শ্রী সোহ বলেন, কোটা বৈধতার মেয়াদ কমানো এবং মাত্র এক মাসের নোটিশ দেওয়ার পাশাপাশি নতুন নিয়োগ প্রক্রিয়ার জন্য নির্ধারিত কঠোর সময়সীমা উদ্বেগজনক। তিনি আশংকা করেন যে, এটি শ্রমিকদের সময়মতো নিয়োগে বাধা সৃষ্টি করবে এবং ফলে উৎপাদন ও সরবরাহ ব্যবস্থাকে বিঘ্নিত করবে।

নীতি পরিবর্তনের অধীনে ঘোষিত ১ মাসের সময়সীমার মধ্যে নিয়োগকর্তাদের কলিং ভিসার জন্য ২০২৪ এর ৩১ মার্চের মধ্যে আবেদন করতে হবে এবং ৩১ মে এর মধ্যে ভিসা, ভিডিআর, মেডিকেল সম্পন্ন করে সব শ্রমিকদের মালয়েশিয়ায় প্রবেশ নিশ্চিত করতে হবে, যা প্রায় অসম্ভব।

ফেডারেশনটি দেশটির সরকারের কাছে বিশেষ বিবেচনার জন্য অন্তত ৬ মাসের মেয়াদ বাড়ানোর আহ্বান জানিয়েছে, যাতে শিল্প খাত সরকারের লক্ষ্য অর্জনের পাশাপাশি নিজেদের কার্যক্রম স্বাভাবিক রাখতে পারে। এ ক্ষেত্রে তারা নীতি বাস্তবায়নের সময়সীমা বাড়ানো এবং এ খাতের সঙ্গে আরও সংলাপের পরামর্শ দিয়েছে।

দেশটির ম্যানুফ্যাকচার ফেডারেশনটি বিশ্বাস করে যে, সরকারের সঙ্গে সহযোগিতার মাধ্যমে আরও একটি কার্যকর এবং টেকসই সমাধানে পৌঁছানো যেতে পারে, যা উভয় পক্ষেরই স্বার্থ রক্ষা করবে।

এদিকে গত ৬ মার্চ, মালয়েশিয়ার ন্যাশনাল চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এনসিসিআইএম) অভিবাসী কর্মী নিয়োগের সময়সীমা বেধে দেওয়ার সিদ্ধান্ত প্রত্যাহার করার জন্য সরকারের কাছে আবেদন করছে।

সম্পাদক ও প্রকাশক : শাহীন চাকলাদার  |  ভারপ্রাপ্ত সম্পাদক : আমিনুর রহমান মামুন।
১৩৬, গোহাটা রোড, লোহাপট্টি, যশোর।
ফোন : বার্তা বিভাগ : ০১৭১১-১৮২০২১, ০২৪৭৭৭৬৬৪২৭, ০১৭১২-৬১১৭০৭, বিজ্ঞাপন : ০১৭১১-১৮৬৫৪৩
Email : samajerkatha@gmail.com
পুরাতন খবর
FriSatSunMonTueWedThu
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31 
স্বত্ব © samajerkatha :- ২০২০-২০২২
crossmenu linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram