২০শে মে ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
ভারি বর্ষণে পানির নিচে নিউইয়র্ক, জরুরি অবস্থা জারি

সমাজের কথা ডেস্ক : ভারি বর্ষণে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। শহরের অনেক সাবওয়ে, রাস্তাঘাট ও প্রধান সড়ক পানিতে ডুবে গেছে। শহরের লাগার্দিয়া বিমানবন্দরের অন্তত একটি টার্মিনাল ইতিমধ্যে বন্ধ করে দেওয়া হয়েছে। এ অবস্থায় সেখানে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি, দ্য গার্ডিয়ানসহ একাধিক আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে এ তথ্য জানানো হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার বৃষ্টি না কমায় বন্যা পরিস্থিতি আরও খারাপ হতে পারে বলে আশঙ্কা করছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। এ কারণে নিউইয়র্কে জারি করা হয়েছে দুর্যোগকালীন জরুরি অবস্থা।

জাতীয় আবহাওয়া পরিষেবা (এনডব্লিউএস) জানিয়েছে, নিউইয়র্কের প্রায় ৮৫ লাখ মানুষ বন্যাকবলিত হয়ে পড়েছেন। সবচেয়ে বেশি ক্ষতির শিকার এলাকাগুলোর মধ্যে ব্রোনক্স, ব্রুকলিন, কুইন্স রয়েছে। ম্যানহাটানের সড়কেও অনেক গাড়িকে পানির মধ্যে আটকা পড়তে দেখা গেছে। নিউইয়র্কের বেশির ভাগ এলাকায় গণপরিবহন বন্ধ রাখা হয়েছে।

অন্যদিকে নিউইয়র্ক অঙ্গরাজ্যের গভর্নর ক্যাথি হচুল সামগ্রিক পরিস্থিতিকে ভয়ংকর, এমনকি জীবনের জন্য হুমকি হিসেবে বর্ণনা করেছেন। নিজের এক্স (টুইটার) অ্যাকাউন্ট থেকে এক প্রতিক্রিয়ায় গভর্নর ক্যাথি লিখেছেন, ‘সমগ্র অঞ্চলজুড়ে যে চরম বৃষ্টিপাত দেখছি, তাতে আমি নিউইয়র্ক সিটি, লং আইল্যান্ড এবং হাডসন ভ্যালিতে জরুরি অবস্থা ঘোষণা করছি।’

বন্যার কারণে বিভিন্ন সাবওয়ে লাইনের পাশাপাশি মেট্রো উত্তর কমিউটার ট্রেন পরিষেবা বিঘ্নিত হচ্ছে বলে জানিয়েছে মেট্রোপলিটন ট্রান্সপোর্টেশন অথোরিটি। খবরে বলা হয়েছে, শহরের অন্তত চারটি সাবওয়ে লাইন সম্পূর্ণ বন্ধ করে দেওয়া হয়েছে। আংশিক স্থগিত করা হয়েছে আরও ১২টি লাইন। নিউইয়র্ক পুলিশ বিভাগের পক্ষ থেকেও বিভিন্ন সড়ক বন্ধ করে দেওয়ার কথা জানানো হয়েছে।

এর আগে ২০২১ সালের আগস্টে এক দফা বন্যায় ডুবেছিল নিউইয়র্ক। ওই সময় শক্তিশালী হারিকেন ইডার প্রভাবে ভারি বৃষ্টি হয়। ডুবে যায় নিউইয়র্কের অনেক ভবনের বেজমেন্ট। প্রাণ হারান ১৩ জন।

সম্পাদক ও প্রকাশক : শাহীন চাকলাদার  |  ভারপ্রাপ্ত সম্পাদক : আমিনুর রহমান মামুন।
১৩৬, গোহাটা রোড, লোহাপট্টি, যশোর।
ফোন : বার্তা বিভাগ : ০১৭১১-১৮২০২১, ০২৪৭৭৭৬৬৪২৭, ০১৭১২-৬১১৭০৭, বিজ্ঞাপন : ০১৭১১-১৮৬৫৪৩
Email : samajerkatha@gmail.com
পুরাতন খবর
FriSatSunMonTueWedThu
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31 
স্বত্ব © samajerkatha :- ২০২০-২০২২
crossmenu linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram